শিমের বিচি দিয়ে মুরগির রেসিপি

0
155

শীতে যে সবজি পাওয়া যায়, তার বেশির ভাগই স্বাস্থ্যের জন্য উপকারী। সেই তালিকায় রয়েছে শিমও। বছরে শীতের এই সময়তেই বাজারে শিমের দেখা পাওয়া যায়। শিমে রয়েছে ভিটামিন ও মিনারেল। শিমের মধ্যে ফাইবার, ক্যালশিয়াম এবং আয়রন পরিপূর্ণ। স্বাস্থ্যের জন্য উপকারী এই শিমের বিচি দিয়ে মুরগির ঝোল তৈরির রেসিপি দেখে নিন।

প্রণালী

মুরগির মাংস আধা কেজি, শিমের বিচি আধা কেজি বা ৭০০ গ্রাম, আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা দেড় টেবিল চামচ, লাল মরিচগুঁড়া ১ চা চামচ ঝাল বুঝে, হলুদগুঁড়া ১ চা চামচ, জিরাগুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ কুচি দেড় কাপ, কাঁচামরিচ ৫ থেকে ৬টি (ঝাল বুঝে), দারচিনি কয়েক টুকরা, এলাচ ৪ থেকে ৫টা, লবঙ্গ ৪ থেকে ৫টা, তেজপাতা ৩ থেকে ৪টি, লবণ স্বাদমতো, তেল আধা কাপ

যেভাবে রান্না করবেন

শিমের বিচি সামান্য লবণ ও হলুদ দিয়ে পানিতে আধা সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। একটি কড়াইতে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে নরম করে নিন। এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা এবং কাঁচামরিচ দিয়ে ১ মিনিট নেড়ে নিন। এরপর এতে আদা রসুন বাটা ও লবণ দিয়ে ভালো করে নেড়ে নিন। কিছুক্ষণ পর হলুদ, মরিচ ও জিরাগুঁড়া দিয়ে নেড়ে মসলা কষাতে থাকুন। মসলা কষে তেল ছেড়ে দিলে মাংস দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে কষাতে থাকুন। মাংস কষে এলে এতে পরিমাণমতো ঝোলের জন্য পানি দিয়ে দিন ও ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে থাকুন।

এবার মাংস আধা সেদ্ধ হয়ে এলে এতে আধা সেদ্ধ করে রাখা শিমের বিচি দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। প্রয়োজনে আরো একটু পানি দিয়ে ঝোল করে নিন। মাংস ও শিমের বিচি সেদ্ধ হয়ে এলে লবণের স্বাদ বুঝে ঝোল ঝোল রেখে নামিয়ে নিন। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু শিমের বিচি দিয়ে মুরগির ঝোল।