আবারও জ্বালানি তেলের দাম বাড়লো পাকিস্তানে

0
137

আবারও পাকিস্তানে জ্বালানি তেলের দাম বাড়লো। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ পেতে ফেডারেল সরকার নতুন করে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। স্থানীয় সময় বুধবার রাতে জ্বালানি তেলের নতুন মূল্য তালিকা ঘোষণা করা হয়।

জ্বালানি তেলের দাম লিটারপ্রতি এক লাফে ২২ দশমিক ২২ রুপি বেড়ে হয়েছে ২৭২ রুপি। অর্থ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। ডলারের বিপরীতে রুপির অবমূল্যায়নের কারণেই জ্বালানি তেলের দাম বেড়েছে বলে উল্লেখ করা হয়।

১৭ দশমিক ২০ রুপি বেড়ে লিটারপ্রতি হাই-স্পিড ডিজেলের দাম এখন থেকে ২৮০ রুপি, ১২ দশমিক ৯০ রুপি বেড়ে কেরোসিনের দাম লিটারপ্রতি ২০২ দশমিক ৭৩ রুপি এবং লাইট ডিজেল ৯ দশমিক ৬৮ রুপি বেড়ে লিটারপ্রতি ১৯৬ দশমিক ৬৮ রুপি। স্থানীয় সময় বুধবার মধ্যরাত থেকেই নতুন মূল্য কার্যকর হয়েছে।

ওয়াশিংটনভিত্তিক আইএমএফ-এর পাকিস্তানকে ঋণ দেওয়ার অন্যতম শর্তগুলোর মধ্যে একটি ছিল পেট্রোলিয়াম পণ্যের মূল্য বৃদ্ধি। এরই মধ্যে দেশটিতে কয়েক দফা জ্বালানি তেলের দাম বেড়েছে।

দেশটির মুডি’স অ্যানালিটিক্সের সঙ্গে সম্পৃক্ত জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ক্যাটরিনা এল এর আগে আশঙ্কা প্রকাশ করেছিলেন যে, পাকিস্তানে মূল্যস্ফীতি ২০২৩ সালের প্রথমার্ধে ৩৩ শতাংশ হতে পারে। তার মতে, শুধু আইএমএফ থেকে ঋণ পেলেই অর্থনীতি ঘুরে দাঁড়াতে পারবে এমন নয়।