এক যুগ পর কোপা আমেরিকার শিরোপা জিতল ব্রাজিল

0
118

কলম্বিয়ার মাটিতে অনুষ্ঠিত ২০২৩ অনূর্ধ্ব-২০ সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে ব্রাজিল। যুব কোপা আমেরিকা হিসেবে পরিচিত এই টুর্নামেন্টের রুদ্ধশাস ফাইনালে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে সেলেসাওরা। এতে রেকর্ডময় ১২তম বারের মতো শিরোপার ট্রফি ব্রাজিলের ঘরে উঠল।

সবশেষ ২০১১ যুব কোপা আমেরিকার শিরোপা জিতেছিল ব্রাজিল। সেবার নেইমার জুনিয়রের হাত ধরে এই কৃতিত্ব অর্জন করেছিল ব্রাজিল। এবার ঠিক এক যুগ পর একই প্রতিপক্ষের বিপক্ষে জয় তুলে নিয়ে ইতিহাসের পাতায় নাম লেখালো ভিটর রোকে-আন্দ্রে সান্তোসরা।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে এস্তাদিও এল ক্যাম্পেইন স্টেডিয়ামে শিরোপা জিততে হলে এই ম্যাচে জিততেই হত ব্রাজিলের, তবে ড্র হলে ট্রফি উঠত উরুগুয়ের হাতে। এমন সব পরিসংখ্যান নিয়ে ফেভারিট হিসেবেই মাঠে নেমেছিল ব্রাজিলের যুবারা।

তবে ফাইনালে মাঠে নেমে বল দখল ও আক্রমণে এগিয়ে থেকেও উরুগুয়ের রক্ষণ ভেদ করতে পারছিল না সেলেসাওরা। সব আক্রমণ প্রতিহত করে নিষ্প্রাণ ড্রয়ে শিরোপা জয়ের দিকে উঁকি দিচ্ছিল উরুগুয়েইয়ানরা। তবে ম্যাচের শেষ মুহূর্তেই বাজিমাত করে বসে ব্রাজিলের ভবিষ্যৎ তারকারা।

৮৪তম মিনিটে মিডফিল্ডার আন্দ্রে সান্তোসের গোলে এগিয়ে যাওয়ার পর অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে পেদ্রোর গোলে জয়ের উল্লাসে মাতে ব্রাজিল শিবির। ফলে কাতার বিশ্বকাপে সিনিয়রদের ব্যর্থতা যুব কোপা আমেরিকায় কিছুটা হলেও লাঘব করল ব্রাজিলের যুবারা।

ম্যাচে ৬৩ শতাংশ বল দখলে নিয়ে উরুগুয়ের গোলবারে ২২বার শট নিয়েছিল ব্রাজিল। যার পাঁচটি ছিল লক্ষ্যে। অন্যদিকে সুয়ারেজ-কাভানিদের উত্তরসূরিদের ৩৭ শতাংশ বল দখল করে ১৩ শটের ৩টি ছিল লক্ষ্যে।

সবশেষ ২০১১ সালে পেরুতে অনুষ্ঠিত যুব কোপা আমেরিকার ফাইনালে লুকাস মৌরার হ্যাটট্রিক ও নেইমারের জোড়া গোলে উরুগুয়ের যুবাদের ৬-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। এর আগে ২০০৯, ২০০৭, ২০০১, ১৯৯৫, ১৯৯২, ১৯৯১, ১৯৮৮, ১৯৮৫, ১৯৮৩ ও ১৯৭৪ সালে চ্যাম্পিয়ন হয় পেলে-গারিঞ্চার দেশ।