সৌদি ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী

0
172

সৌদি ব্যবসায়ীরা বাংলাদেশে বড় পরিসরে বিনিয়োগ করতে আগ্রহী। এলক্ষ্যে আগামী মার্চে ঢাকায় অনুষ্ঠিতব্য বিজনেস সামিটে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সাউদের নেতৃত্বে একটি বড় প্রতিনিধিদল অংশগ্রহণ করবে।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে মতবিনিমিয়কালে ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আলদুহাইলান এ কথা জানান।

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আগামী মার্চে বিজনেস সামিটের আয়োজন করছে।

সৌদি রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আলদুহাইলান বলেন, বাংলাদেশ সৌদি আরবের বন্ধু রাষ্ট্র। বিনিয়োগ ও দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের উন্নয়নে সৌদি আরব বাংলাদেশকে অধিক গুরুত্ব দিয়ে থাকে। তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগ করার আগ্রহ নিয়ে সৌদি প্রতিনিধিদল বিজনেস সামিটে অংশগ্রহণ করবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সৌদি আরব বাংলাদেশের দীর্ঘদিনের বৃহৎ ব্যবসায়িক ও উন্নয়ন সহযোগি। সৌদি আরবে বাংলাদেশের তৈরি পোশাক, বেকারি আইটেম, ভেজিটেবল, জুস, জুট পণ্যসহ বেশ কিছু পণ্য রপ্তানি হয়। বাংলাদেশ সৌদি আরব থেকে পেট্রোলিয়াম ওয়েলস, পেট্রোলিয়াম গ্যাস, ফার্টিলাইজার, খেজুরসহ বিভিন পণ্য আমদানি করে।

তিনি জানান, গত ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ ২৯০ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য সৌদি আরবে রপ্তানি করেছে, একই সময়ে ১,৬৯৩ দশমিক ২৬ মিলিয়ন ডলার মূল্যের পণ্য আমদানি হয়েছে। বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থানে ১০০ স্পেশাল ইকনোমিক জোন গড়ে তোলা হচ্ছে। সেখানে বিনিয়োগ উপযোগি পরিবেশে সৌদি ব্যবসায়ীরা বিনিয়োগ করে লাভবান হতে পারেন।

বাণিজ্যমন্ত্রীর সঙ্গে আজ সচিবালয়ে ঢাকায় সফররত গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী ড. মামাদৌ তানগারার সৌজন্য সাক্ষাৎ করেছেন। এসময় উভয় দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।

বাণিজ্যমন্ত্রীর সরকারি বাসভবনের অফিসকক্ষে বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলাসের নেতৃত্বে একটি প্রতিনিধিদল মতবিনিময় করেছে।

কানাডার হাইকমিশনার বাংলাদেশে সরকারি পর্যায়ে ভোজ্য তেল কেলোনা এবং কেলোনা বিজ রপ্তানির প্রস্তাব দেন। এ বিষয় গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে বলে বাণিজ্যমন্ত্রী জানান।

এ সময় টিপু মুনশি বলেন, কানাডা বাংলাদেশের তৈরি পোশাকের বড় বাজার। তিনি কানাডার বিনিয়োগকারিদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানান।