কুবি’র আইটি সোসাইটির ক্যারিয়ার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

0
153

কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির আয়োজনে “হাউ টু বিল্ড ইউর ক্যারিয়ার এজ এ ডেভেলপার এন্ড গেট ইন্টো সফটওয়্যার ইন্ডাস্ট্রি” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর ১২ টায় বিজ্ঞান অনুষদের অডিটোরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ‘বঙ্গডেভ’ এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা নুরে আলম সিদ্দিক। এছাড়াও আইটি সোসাইটির সভাপতি জাওয়াদ শাফি ও সাধারণ সম্পাদক আকিব হাসানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এসময় নুরে আলম সিদ্দিক তাঁর দীর্ঘ আলোচনায় প্রযুক্তির এই যুগে নিজেকে কিভাবে একজন দক্ষ সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও ডেভেলপার হিসেবে তৈরি করা যায় তার বিস্তারিত এবং সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার গড়ার ব্যাপারে কী কী করনীয় সে সম্পর্কে শিক্ষার্থীদের বিভিন্ন রকম পরামর্শ প্রদান করেন।

আলোচনায় তিনি আরো বলেন, সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও ডেভেলপার হতে হলে নিয়মিত প্রোগ্রামিং কোড লিখতে হবে। এক্ষেত্রে প্রথমে যেকোনো একটা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সিলেক্ট করে তার ব্যাসিক ভালো করে জানতে হবে। তারপর নিয়মিত কোড করতে হবে। এছাড়া তিনি সবাইকে সহজ সহজ প্রোজেক্ট তৈরির পরামর্শও দিয়েছেন।

সেমিনার সম্পর্কে আইটি সোসাইটির সভাপতি জাওয়াদ শাফি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি সর্বদাই বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য আইটি সম্পর্কিত সেবা নিশ্চিত করতে বদ্ধ পরিকর। আমরা বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার ওরিয়েন্টেড বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করে থাকি, আজকের আয়োজনটিও তার একটি ধারাবাহিক ইভেন্ট। আশা করি এই সেমিনার থেকে সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে কিভাবে নিজেদের ক্যারিয়ার গড়া যায় এ নিয়ে বিস্তারিত ধারনা পাবে সবাই।