শিবপুর সবুজ পাহাড় কলেজে জমকালো আয়োজনে পিঠা উৎসব

0
646

নাজমুল হক চৌধুরী, নরসিংদী প্রতিনিধিঃ পিঠা মানেই বাংলাদেশ। বাহারী প্রকারের রুচিসম্মত পিঠার জন্য বিখ্যাত বাংলাদেশ। বাঙ্গালীর ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ পিঠা। শীতের শুরুতেই গ্রাম শহরের প্রতিটি ঘরে ঘরে ধুম পড়ে যায় পিঠার। বাঙ্গালী সংস্কৃতির এই চিরাচরিত ঐতিহ্যকে লালন করতে পরবর্তী প্রজন্মের সামনে তুলে ধরতে আয়োজন হয় পিঠা উৎসবের।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি ) নরসিংদী জেলার শিবপুর উপজেলায় অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান শিবপুর সবুজ পাহাড় কলেজে আয়োজন করা হয় পিঠা উৎসবের। সকালে ঐতিহ্যবাহী পিঠা উৎসবের উদ্বোধন করেন যোশর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব রাশেল আহমেদ। এসময় উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ, বিভিন্ন অনুষদের শিক্ষক, রাজনৈতিক নেতৃবৃন্দ, কলেজের ছাত্রছাত্রী ও অসংখ্য দর্শনার্থীরা।

পিঠা উৎসবের উদ্বোধনী বক্তব্যে রাশেল আহমেদ বলেন , “শিবপুর উপজেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান শিবপুর সবুজ পাহাড় কলেজ। পিঠা আমাদের বাঙ্গালীর জীবন ধারার সাথে মিশে আছে অনেকে আগে থেকেই। বাঙ্গালী সংস্কৃতির অংশ পিঠা নিয়ে কলেজে এই সুন্দর পিঠা উৎসবের আয়োজনের জন্য কলেজ কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ”।

শিবপুর সবুজ পাহাড় কলেজে আয়োজিত ঐতিহ্যবাহী পিঠা উৎসব পরিদর্শন করে দেখা গেছে, কলেজের প্রাঙ্গনে জাক জমক ভাবে সাজানো হয়েছে বিভিন্ন স্টল ও পিঠা উৎসব মঞ্চ। কলেজের বিভিন্ন অনুষদের অংশগ্রহণে প্রায় দেয়া হয়েছে বিভিন্ন স্টল। যেখানে বাহারী প্রকারের পিঠা বিক্রি করছে শিক্ষার্থীরা।

এসব স্টলে বাঙ্গালী সংস্কৃতি ও ঐতিহ্যের অংশ হরেক রকম পিঠা দেখা যায়। পাটিসাপটা, পুলি, ঝাল পিঠা, নারিকেল পিঠা, ভাপা পিঠা বানিয়েছেন অনেকে। আবার অনেক স্টলে দেখা গেছে, নকশা, পিঠা, ঝিকুন পিঠা,সূর্যমুখী, রস পুলি, দুধ পুলি সহ অনেক পিঠা। জিলাপি, পাকন, ফুল পিঠা, জামাই পিঠা, সন্দেশ,চিতই সহ প্রায় ১০০ প্রকারের পিঠা দেখতে পাওয়া যায় বিভিন্ন স্টলে।

পিঠা উৎসবের স্টলে নান রকম দেশীয় সাজে পিঠা বিক্রয় করতে দেখা যায় কলেজের শিক্ষার্থীদের। পিঠা উৎসব দেখতে সকাল থেকেই দর্শনার্থীদের উপচে পড়া ভীড় ছিল নরসিংদী সরকারি কলেজ। বাঙ্গালী ইতিহাস সংস্কৃতির অংশ পিঠা। পিঠা উৎসবের এই আয়োজনকে সাধুবাদ জানান শিক্ষক,শিক্ষার্থী ও দর্শনার্থীগন।