বাংলাদেশে নতুন ব্রিটিশ হাই কমিশনার সারাহ কুক

0
128

ফরেন অফিসে দক্ষিণ পূর্ব এশিয়া বিভাগের প্রধান সারাহ কুককে রাষ্ট্রদূত করে বাংলাদেশ পাঠাচ্ছে ব্রিটিশ সরকার। ঢাকায় তিনি রবার্ট চ্যাটার্টন ডিকসনের স্থলাভিষিক্ত হচ্ছেন।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকায় নতুন হাই কমিশনার পাঠানোর খবর জানায় যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস।

২০১৯ সালের মার্চ থেকে ঢাকায় ব্রিটিশ হাই কমিশনার হিসাবে দায়িত্ব পালন করছেন ডিকসন। তার কাছ থেকে আগামী এপ্রিল অথবা মে মাসে কুক দায়িত্ব নেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ পূর্ব এশিয়া বিভাগের প্রধান হয়ে লন্ডনে ফেরার আগে সারাহ কুক ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত তানজানিয়ায় ব্রিটিশ হাই কমিশনার ছিলেন।

ঢাকা মিশনেও এটা প্রথম দায়িত্ব নয় কূটনীতিক কুকের; এর আগে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) বাংলাদেশ কার্যালয়ের প্রধান ছিলেন তিনি।

২০০৫ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত ডিএফআইডিরই বিভিন্ন পদ সামলেছেন সারাহ কুক।

‘প্রাইসওয়াটারহাউসকুপারসে’ অর্থনৈতিক পরামর্শক হিসাবে কর্মজীবন শুরু করা কুক গায়ানার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সলোমন দ্বীপপুঞ্জের বাণিজ্য মন্ত্রণালয়ে চাকরি করেছেন।অর্থনীতি এবং উন্নয়ন অধ্যয়নে ডিগ্রি রয়েছে সারাহ কুকের।