ধারাবাহিক ধর্ষণের দায়ে লন্ডনের সাবেক পুলিশ সদস্যের সাজা

0
158

কয়েক দশক ধরে ধারাবাহিক ধর্ষণ ও যৌন হয়রানির দায়ে দোষী সাব্যস্ত লন্ডন পুলিশের সাবেক এক সদস্যকে মঙ্গলবার সাজা দিবেন যুক্তরাজ্যের একটি আদালত। তবে অভিযুক্ত পুলিশ সদস্য দৈহিক এবং শিথিল পরীক্ষা-নিরীক্ষার সংস্কৃতির অবসানের প্রতিশ্রুতি দেন।

লন্ডনের মেট্রোপলিটন পুলিশে দীর্ঘদিন ধরে কর্মরত ডেভিড ক্যারিক একজন কর্মকর্তা। তাকে গত ১৭ বছরে ২৪টি ধর্ষণসহ ৪৯টি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে।

এসব অভিযোগের মধ্যে কয়েকটি ঘটনার উল্লেখ করা হয়। এতে দেখা যায় যে, তিনি ৪৮টি ধর্ষণসহ মোট ৮৫টি অপরাধ করেছেন।

সেন্ট্রাল লন্ডনের সাউথওয়ার্ক ক্রাউন কোর্টের একজন বিচারক ক্যারিককে সাজা দেওয়ার জন্য প্রস্তুত ছিলেন, কারণ প্রসিকিউটর বলেছিলেন তার অপরাধের ধরন অনযায়ী তাকে ন্যূনতম সাজাসহ যাবজ্জীবন কারাদন্ড দেয়া উচিত।

লন্ডনের উত্তর হার্টফোর্ডশায়ার থেকে আসা ক্যারিকের ব্যক্তিগতভাবে আদালতে হাজির হওয়ার কথা ছিল।
প্রসিকিউটর ‘হিংসাত্মক এবং নৃশংস যৌন অপরাধের একটি ক্যাটালগ’ বলে অভিহিত করার আগে,তিনি প্রাথমিকভাবে মহিলাদের আশ্বস্ত করতে এবং সম্পর্ক শুরুর আগে একজন পুলিশ অফিসারের পদ মর্যাদা ব্যবহার করেছিলেন।

প্রসিকিউটর টম লিটল সোমবার আদালতে জানান, তিনি প্রায়ই নারীদের প্রতারণা এবং বিভ্রান্ত করার জন্য মুগ্ধকরার ক্ষমতার উপর নির্ভর করতেন। তারপর ক্ষমতার অপব্যবহার করে জীবিকা নির্বাহ এবং তাকে ছেড়ে যাওয়া ও রিপোর্ট করা বন্ধ রাখতেন।

ক্যারিক নারীদের নির্যাতন করতেন। তাদের নগ্ন করে একটি ছোট আলমারিতে আটকে রাখতেন। নারীদের গায়ে মূত্রত্যাগ এবং বেত্রাঘাত ও করতেন।

প্রসিকিউটরের লিখিত বিবৃতিতে বলেছেন, তার ভুক্তভোগীদের ‘ফাঁদে ফেলে’ অনুভব করেছেন এবং ‘পুলিশকে আর বিশ্বাস করবেন না।’

বিচার চলাকালীন, এটি উত্থাপিত হয় যে, পুলিশের একাধিক অভিযোগ এবং মহিলাদের প্রতি ক্যারিকের আচরণ জনিত অভিযোগের রেকর্ড রয়েছে। কিন্তু তিনি কখনও শাস্তিমূলক শুনানির মুখোমুখি হননি।