জবি শিক্ষার্থীদের নির্মিত ১১ টি চলচ্চিত্র প্রদর্শনী

0
90

জবি প্রতিনিধিঃ প্রথম বারের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্মিত ১১ টি চলচ্চিত্র নিয়ে, জগন্নাথ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ৬ ফেব্রুয়ারি (সোমবার) আয়োজন করে ‘৩৫ মিলিমিটার’ শিরোনামে চলচ্চিত্র উৎসব।

সোমবার (৬ ফেব্রুয়ারী) বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, অধ্যাপক ড.কামাল উদ্দিন আহমেদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তাফা কামাল, এবং ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের চেয়ারপার্সন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের মেন্টর অধ্যাপক জুনায়েদ হালিম।
এসময় আরও উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মোঃ ইব্রাহিম ফরাজি, সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইন।

জবি চলচ্চিত্র সংসদের আয়োজনে অনুষ্ঠিত “৩৫ মি.মি.” অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি মোঃ আরাফাত আমান। এবং সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক নিলয় দেব।

ইতিমধ্যে ৩৫ মিলিমিটারে প্রদর্শিত চলচ্চিত্র গুলো একবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এবং বেশ প্রশংসাও কুড়িয়েছে।

স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে, আদনান মাহমুদ সৈকতের ‘পুরস্কার’, মো: সাকিব হুসেইন এর টাইপ, রাগিব শাহরিয়ার সৈকতের না-পাক, তৌফিক, মেসবাহ এবং তার টিমের আত্নিক, শাহ সাকিব সুবহান ম্যাজিকের ‘অংক সরল ফলাফল শুন্য’, মুর্তজা মামুনের এন এলেজায়েক পয়েম, জাকির হাসান আনিকের সার্ভাইভ উইথ ট্রাফিক জ্যাম, জেরিন চাকমার জার্নি টু জিরো, শাহরিয়ার খানের দ্যা ডোর, সৌরভ কামাল চৌধুরীর “এংগার” এবং মৃত্তিকা রাশেদের ‘কৃষ্ণপক্ষ’। মৃত্তিকা রাশেদের ‘কৃষ্ণপক্ষ’ চলচ্চিত্রটি ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দ্বিতীয় রানার আপ হয়।

চলচ্চিত্র নির্মাণে পোস্টার ডিজাইন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই প্রসঙ্গ বিবেচনায় রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ৫ দিন ব্যাপি একটি পোস্টার ডিজাইনিং এর কর্মশালার আয়োজন করেছিলো যেখান থেকে উত্তীর্ণ ৬ জনকে সার্টিফিকেট প্রদান করা হয়।

চলচ্চিত্র সংসদের সভাপতি মো. আরাফাত ইসলাম আমান তাদের আয়োজন নিয়ে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এতোগুলো সিনেমা আন্তর্জাতিক প্রদর্শনীতে গিয়েছে যা আমাদের জন্য গর্বের। শিক্ষার্থীদের আরও অনুপ্রেরণা দিতে আমরা প্রতি বছর এরুপ নানা আয়োজন করতে চাই।