আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ফিঞ্চ

0
150

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটে অস্ট্রেলিয়াকে সবচেয়ে বেশি সময় ধরে নেতৃত্ব দেওয়া এবং এই সংস্করণে দেশটির সফলতম অধিনায়ক অ্যারন ফিঞ্চ। সোমবার (৬ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে আনুষ্ঠানিক অবসরের ঘোষণা তিনি।

মেলবোর্নে গণমাধ্যমকে ফিঞ্চ বলেন, বুঝতে পারলাম ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত আমি খেলতে পারবো না। কাজেই সরে যাওয়ার জন্য এটাই আদর্শ সময়। তাতে করে দল নতুন করে তৈরি হতে পারবে।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও বিশ্বজোড়া ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে খেলে যাবেন বলে জানিয়েছেন ওয়ানডে ক্রিকেট থেকে গত বছরের সেপ্টেম্বর মাসেই অবসর নেওয়া ফিঞ্চ। অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশের দল মেলবোর্ন রেনেগেডসের সঙ্গে আরো এক বছরের জন্য চুক্তির বিষয়টিও নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়াকে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো অধিনায়ক।

১২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে সাদা বলের ক্রিকেটে ফিঞ্চ ২৪৯টি ম্যাচ খেলেছেন (ওয়ানডে ১৪৬টি, টি-টোয়েন্টি ১০৩টি)। টি-টোয়েন্টিতে ১০৩ ম্যাচের ক্যারিয়ারের ৭৬টিতেই ছিলেন অধিনায়কের ভূমিকায়। এই সংস্করণে অধিনায়ক হিসেবে ৪০টি ম্যাচ জিতেছেন ফিঞ্চ। সবচেয়ে বড় সাফল্য, অস্ট্রেলিয়ার ইতিহাসে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতানো। ওয়ানডেতে অবশ্য দলকে মাত্র ৫৫ ম্যাচেই নেতৃত্ব দিয়েছেন ফিঞ্চ। আর টেস্ট খেলেছেনই মাত্র ৫টি।

ফিঞ্চের কীর্তির বেশির ভাগই অবশ্য টি-টোয়েন্টিতে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের ব্যক্তিগত ইনিংসের রেকর্ডটি তার। ২০১৮ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ বলে করেছিলেন ১৭২ রান। অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টি সবচেয়ে বেশি ম্যাচ খেলা আর রান করা ব্যাটসম্যানও ফিঞ্চই। ১০৩ ম্যাচে তিনি করেছেন ৩১২০ রান। তাঁর পর দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন ডেভিড ওয়ার্নার (২৮৯৪ রান)।