ভূমিকম্পের পর সিরিয়ার কারাগার থেকে পালালো ২০ বন্দী

0
133

সিরিয়ার তুরস্ক সীমান্তবর্তী অঞ্চলে ভূমিকম্পের পর উত্তর-পশ্চিম অঞ্চলের একটি কারাগার থেকে পালিয়ে গেছেন ২০ জন বন্দী। কারাগারটিতে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্ট (আইএসআইএল) বা আইএসআইএস যোদ্ধারা বন্দী ছিলো।

আল জাজিরা তাদের লাইভ আপডেটে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, তুর্কি সীমান্তের কাছে রাজো শহরের ওই কারাগারে অন্তত ২ হাজার বন্দী রয়েছে। তাদের মধ্যে আইএসআইএস’র এক হাজার ৩০০ যোদ্ধা রয়েছেন বলে সন্দেহ করা হয়। সেখানে কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর যোদ্ধাও রয়েছে। তাদের মধ্যেই ২০ জন কারাগার থেকে পালিয়ে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

বেশ কয়েকটি নির্ভরযোগ্য সূত্র বন্দীদের পালানোর বিষয়টি নিশ্চিত করেছে।

রাজো কারাগারের কর্মকর্তা বলেছেন, ভূমিকম্প আঘাত হানার পর শহরে এর প্রভাব পড়ে। কারাগারের ভেতর বন্দীরা বিদ্রোহ শুরু করে। তারা কারা অভ্যন্তরের কিছু অংশ কিছু অংশ নিয়ন্ত্রণে নিয়ে নেয়। এর মধ্যেই সুযোগ বুঝে ২০ জন পালিয়ে গেছেন। তারা আইএসআইএল জঙ্গি বলে ধারণা করা হচ্ছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর সোয়া চারটার দিকে প্রবল ভূমিকম্প আঘাত হাতে তুরস্ক ও সিরিয়ায়। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৭ দশমিক ৮। এরপর আরো বেশ কয়েকটি আফটার শক অনুভূত হয়। এ ঘটনায় সিরিয়ায় এখন পর্যন্ত দেশটির ১ হাজার ৩৫১ জন মারা গেছেন। আহত হয়েছেন ৩ হাজার ৫৩১ জন।