২০২২ সালে সারাদেশে অগ্নিকাণ্ডে মারা গেছেন ৯৮ জন

0
149

২০২২ সালে দেশে ২৪ হাজার ১০২টি অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হয়েছেন ৯৮ জন। আর আহত হয়েছেন ৪০৭ জন। এর মধ্যে সাধারণ জনগণ ৮৫ জন এবং ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারী ১৩ জন।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের অগ্নিকাণ্ড ও দুর্ঘটনা সংক্রান্ত ২০২২ সালের বার্ষিক পরিসংখ্যানে এই তথ্য জানা গেছে।

এছাড়াও ফায়ার সার্ভিসের ওয়েবসাইটে সবশেষ তথ্য প্রকাশ করা হয়েছে, যা ১ জানুয়ারি ২০২২ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত তথ্য উল্লেখ করা হয়েছে।

বার্ষিক পরিসংখ্যানে দেখা গেছে, ২০২২ সালে সারাদেশে ২৪ হাজার ১০২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি হয়েছে ৩৪২ কোটি ৫৮ লাখ ৫১ হাজার ৩৮৯ টাকা। অগ্নিকাণ্ডে ৭২ জন পুরুষ ও ১৩ জন সাধারণ নারী নিহত হয়েছেন। আর ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারী নিহত হয়েছেন ১৩ জন।

২০২২ সালে অগ্নিকাণ্ডে আহত হয়েছেন মোট ৪০৭ জন। এর মধ্যে পুরুষ ৩০৩ জন এবং নারী ৭৪ জন। আর ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারী আহত হয়েছেন ৩০ জন।

বার্ষিক পরিসংখ্যানে দেখা গেছে, ২০২২ সালে সারাদেশে অগ্নিকাণ্ডের ঘটনাগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৩৮.৪৮ শতাংশ বৈদ্যুতিক গোলযোগের কারণে হয়েছে। এছাড়া বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরা থেকে ১৬.০৮ শতাংশ এবং চুলা থেকে ১৩.৯৮ শতাংশ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ৬৫৫৮টি আগুনের ঘটনা ঘটেছে বাসাবাড়ি বা আবাসিক ভবনে। রান্নাঘরে সংঘটিত আগুনের সংখ্যা ২২৮৭টি, শপিংমল ও মার্কেটে অগ্নিকাণ্ড ছিল ৫৮৯টি।

২০২২ সালে পশু-পাখি ও প্রানী উদ্ধারের ঘটনা ছিল ৫১৪টি। মোট ৫৩০টি প্রাণী উদ্ধার হয়েছে।