মিয়ানমারের ৩৭ শহরে মার্শাল ল জারি

0
192

বিদ্রোহীদের শক্ত ঘাঁটি বলে পরিচিত সাগাইন এবং মগওয়ে অঞ্চলসহ মিয়ানমারের ৩৭টি শহরে সামরিক আইন জারি করেছে দেশটির জান্তা সরকার। মিয়ানমারে নতুন করে জরুরি অবস্থার মেয়াদ আরও ৬ মাস বৃদ্ধির ঘোষণা দেয়ার মাত্র একদিন পরই ৩৭টি শহরে মার্শাল ল জারির ঘোষণা দেয়া হয়।

জান্তা সরকারের জারি করা এক বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, ওই ৩৭টি শহর এখন থেকে সরাসরি স্থানীয় কামান্ডারের হুকুমে পরিচালিত হবে। ৩৭টি শহরের মধ্যে সাগাইনের ১১টি, মগওয়ে এবং অঞ্চলের ৫টি করে মোট ১০টি শহর। এর বাইরে রয়েছে তানিনথারির ২টি শহর। চিন রাজ্যের ৭টি শহর, কায়াহ রাজ্যের ৪টি, কারেনের ২টি এবং মন রাজ্যের একটি শহর রয়েছে মার্শাল ল জারি করা শহরগুলোর মধ্যে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন থেকে জান্তাবাহিনী স্থাপিত আদালত এসব এলাকার যেকোনো গুরুত্বপূর্ণ মামলার বিচার কাজ চালাতে পারবে। জান্তাবাহিনী সতর্ক করে বলেছে, প্রয়োজনে আদালত মৃত্যুদণ্ড এবং যাবজ্জীবনের মতো দণ্ড দিতেও দ্বিধা করবে না। এমনকি এসব মামলার ক্ষেত্রে কোনো আপিলের সুযোগ থাকবে না। তবে কাউকে মৃত্যুদণ্ড দেয়া হলে সে আপিল করতে পারবে এবং সেই আপিল এককভাবে বিবেচনা করবেন জান্তা প্রধান জেনারেল মিন অং হ্লাইং।

স্থানীয় গণমাধ্যম ইরাবতী জানায়, দেশটির প্রায় সাড়ে ৩শ’ শহরের মধ্যে ৬০টিতে নিরাপত্তা ব্যবস্থা কঠোর করার নির্দেশ দিয়েছে, মিয়ানমারের ন্যাশনাল ডিফেন্স এন্ড সিকিউরিটি কাউন্সিল।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি তারিখে সামরিক অভ্যুত্থানে অং সান সু চি’র সরকারকে উৎখাত করে মিয়ানমারের সেনাবাহিনী। এরপর তারা মান্দালে এবং ইয়াঙ্গুন অঞ্চলে সামরিক আইন জারি করে। এর আগে ২০২০ সালের নভেম্বরে সু চি’র ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি দল দেশটির জাতীয় নির্বাচনে জয়ী হয়।