ইউক্রেনকে আরও সহায়তা দেবে ইইউ

0
166

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে আরও সহায়তা দেওয়ার প্রতিশ্রতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল এ তথ্য জানিয়েছেন। এর আগে বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেফ বোরেলের সঙ্গে তার বৈঠক হয়।

ইউক্রেনের প্রধানমন্ত্রী টেলিগ্রামে দেওয়া পোস্টে বলেন, ‘কিয়েভের প্রতি অব্যাহত সাহায্য, ইউরোপীয় পিস ফান্ডে ২২০ কোটি ডলার বাজেট বৃদ্ধি এবং ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য ট্রেনিং মিশন চালু করার জন্য আমি তাকে (বোরেল) ধন্যবাদ জানাই।’

শ্যামিহাল জানান, বৈঠকে তিনি রাশিয়ার অর্থনীতির ওপর চাপ সৃষ্টির বিষয়ে গুরুত্ব দিয়েছেন। বিশেষ করে, দেশটির পারমাণবিক কর্মসূচি এবং রাষ্ট্রীয় কোম্পানি রোসাটমের ওপর ইউরোপীয় নিষেধাজ্ঞার ১০ম প্যাকেজের বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

ইউক্রেনের প্রধানমন্ত্রী আরও বলেন, আমাদের আড়াই হাজার কোটি ডলারের বেশি একটি চুক্তি রয়েছে, যার অধীনে ইইউ মাইন মুক্তকরণ মানবিক কর্মসূচি শুরু করবে। পুনরুদ্ধার প্রক্রিয়ার এটি একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি, যা রাশিয়ার দখল থেকে মুক্ত এলাকার মানুষের জীবনকে স্বাভাবিক করার ক্ষেত্রে ভূমিকা রাখবে।

তিনি বলেন, ইইউ ও জোটের সদস্য দেশগুলোর সংহতি এবং ব্যাপক সহায়তার জন্য ইউক্রেন কৃতজ্ঞ। এর আগে বৃহস্পতিবার সকালে ভন ডের লেনের নেতৃত্বে ইউরোপীয় কমিশনের একটি দল ইইউ-ইউক্রেন সম্মেলনে অংশ নিতে কিয়েভ পৌঁছায়। শুক্রবার এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ইউক্রেনের কর্মকর্তারা মনে করছেন, এই সম্মেলনের মাধ্যমে ২৭ দেশের সংগঠন ইউরোপীয় ইউনিয়নে কিয়েভের অংশগ্রহণে প্রক্রিয়া জোরদার হবে। এর আগে গত জুনে জোটটির ক্যান্ডিডেন্সি স্ট্যাটাস লাভ করে ইউক্রেন।