জর্ডান ও ইরাকের প্রতি মার্কিন সমর্থন পুনর্ব্যক্ত করলেন বাইডেন

0
137

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গনে আইনি ‘স্থিতাবস্থা’র প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউসে জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহর সাথে এক বৈঠকে তিনি তার সমর্থনের কথা জানান। একইসঙ্গে বাইডেন ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির সাথে ফোনালাপে ইরাকের প্রতি মার্কিন প্রতিশ্রুতিও পুনর্নিশ্চিত করেন। হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ কথা বলা হয়। খবর এএফপি’র।
হোয়াইট হাউস জানিয়েছে, বাইডেন, রাজা এবং যুবরাজ প্রিন্স হুসেইন একসঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেন। সেখানে প্রেসিডেন্ট বাইডেন ‘মার্কিন যুক্তরাষ্ট্র ও জর্ডানের মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়টি পুনরায় নিশ্চিত করেছেন।’ বাইডেন ও আবদুল্লাহ দু’জনই ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছেন।

ইসরাইল-অধিভুক্ত জেরুজালেমের পূর্বাঞ্চলের অভ্যন্তরে মুসলমান ও ইহুদি উভয়ের কাছে পবিত্র স্থান আল-আকসা মসজিদের চারপাশের ক্রমবর্ধমান উত্তেজনার কথা উল্লেখ করে বাইডেন সেখানকার ঐতিহাসিক স্থিতাবস্থার গুরুত্ব ও প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছেন।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে আরো বলা হয়, বাইডেন ‘জেরুজালেমে মুসলমানদের পবিত্র স্থান গুলোর খাদেম হিসেবে জর্ডানের গুরুত্বপূর্ণ ভূমিকাকেও স্বীকৃতি দিয়েছেন।’

ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের বিষয়ে, বাইডেন ‘দুই-রাষ্ট্রের সমস্যা সমাধানের জন্য জোরালো সমর্থন দেয়ার ক্ষেত্রে মার্কিন অবস্থান পুনর্ব্যক্ত করেন। তিনি বাদশাহ আবদুল্লাহর ঘনিষ্ঠ অংশীদারিত্ব ও মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতার জন্য একটি শক্তি হিসেবে জর্ডান যে ভূমিকা পালন করছে সেজন্য রাজাকে ধন্যবাদ জানান।

বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন ও রাজা ইরাকি নেতা সুদানির সাথে ফোনালাপে ইরাকের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে শক্তিশালী করার প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন। বাইডেন দেশটির অর্থনৈতিক কমসূচি সেদেশের জনগণের কল্যাণে ব্যয় হচ্ছে কি-না তা নিশ্চিত করার পরিকল্পনার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন।

বাইডেন ও সুদানী চরমপন্থী গোষ্ঠী ইসলামিক স্টেট যাতে করে ইরাকি জনগণ বা আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তাকে হুমকির মুখে ফেলতে না পারে, সে ব্যপারে তাদের ঐক্যবদ্ধ থাকার ওপর জোর দেন।

হোয়াইট হাউস বলেছে, বাইডেন বাদশাহ আবদুল্লাহকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান এবং তিনি ইরাকের জন্য যৌথ কৌশলগত অবকাঠামো প্রকল্পের প্রতি জর্ডানের সমর্থনের ওপর গুরুত্বারোপ করেন।

ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদ ও ইহুদিদের সবচেয়ে পবিত্র স্থান আল আকসার প্রাঙ্গণটিকে ‘টেম্পল মাউন্ট’ হিসেবে অভিহিত করে। দীর্ঘস্থায়ী এক স্থিতাবস্থা জারির ফলে অমুসলিমরা নির্দিষ্ট সময়ে এলাকাটি পরিদর্শন করতে পারে, কিন্তু সেখানে তাদের প্রার্থনা করার অনুমতি নেই।

সাম্প্রতিক বছরগুলিতে,ক্রমবর্ধমান সংখ্যক ইহুদি, যাদের অধিকাংশই ইসরাইলি জাতীয়তাবাদী, গোপনে প্রাঙ্গণে প্রার্থনা করে ফিলিস্তিনিরা ক্ষুব্ধ হয়ে ওঠে।

গত জানুয়ারিতে, ইসরাইলের নতুন উগ্র-ডানপন্থী সরকারের জাতীয় নিরাপত্তা মন্ত্রী এলাকাটি পরিদর্শন করলে তা আন্তর্জাতিকভাবে নিন্দার ঝড় ওঠে।