পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ১০০

0
179

পাকিস্তানের পেশাওয়ার শহরের পুলিশ লাইন্স এলাকার একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় নিহত বেড়ে দাঁড়িয়েছে ১০০ জনে। বিষয়টি নিশ্চিত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। চরম অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তানে নিরাপত্তা ইস্যুটি এখন চিন্তার বিষয় সরকারের জন্য।

শহরের সবেচেয়ে বড় হাসপাতাগুলোর মধ্যে একটি লেডি রিডিং। সেখানকার মুখপাত্র মোহাম্মদ আসিম মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিবৃতিতে বলেন, লেডি রিডিং হাসপাতালে এখন পর্যন্ত ১০০ লাশ আনা হয়েছে। পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, সোমবারের ভয়াবহ বোমা হামলায় নিহতদের অধিকাংশই পুলিশ কর্মকর্তা।

পেশাওয়ারের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা কাসিফ আফতাব আব্বাসি সংবাদমাধ্যম আল জাজিরাকে জানান, বিস্ফোরণে ২২৫ জনের বেশি মানুষ আহত হন। এদের অনেকেই গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মসজিদে জোহরের নামাজের সময় সামনের সারিতে ছিল আত্মঘাতী হামলাকারী। নামাজ শুরুর কিছুক্ষণ পর সে তার শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। ঠিক কারা এই হামলা চালিয়েছে সেটি এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। তবে পাকিস্তানের গোয়েন্দারা বলছে, হামলাকারী আফগান নাগরিক।

গত ২১ শে জানুয়ারী পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) পেশাওয়ার এবং বৃহত্তর খাইবার পাখতুনখাওয়া প্রদেশে হামলার পরিকল্পনা করেছিল বলে ‘বিশ্বাসযোগ্য গোয়েন্দা রিপোর্ট’ ছিল। এরপরই হামলার ঘটনা ঘটলো। যদিও এই ঘটনার সঙ্গে টিটিপি তারা জড়িত নয় বলে অস্বীকার করেছে তারা। সূত্র: আল জাজিরা