পবিত্র কোরআন অবমাননার ঘটনায় তীব্র নিন্দা জানাল বাংলাদেশ

0
142

নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে পবিত্র কোরআন অবমাননার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই নিন্দা জানানো হয়েছে। আজ বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ এই ধরনের জঘন্য ঘটনার জন্য গভীর উদ্বেগ প্রকাশ করে এবং মুসলিমদের পবিত্র মূল্যবোধ ও ধর্মীয় প্রতীকের অবমাননার যেকোনো কাজকে প্রত্যাখ্যান করে। বাংলাদেশ সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে এ ধরনের অযৌক্তিক উসকানি ও ইসলামফোবিয়া বন্ধের জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানায়।

সম্প্রতি নেদারল্যান্ডস ও সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনা ঘটে। চরম ডানপন্থি একজন ডাচ রাজনীতিক ও ইসলামোফোবিক গ্রুপ পেগিডার নেতা এডুইন ওয়াগেনসভেল্ড গত রোববার নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে কুরআনের পৃষ্ঠা ছিঁড়ে ফেলেন। টুইটারে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, কোরআনের ছিঁড়ে ফেলা সেই পৃষ্ঠাগুলো আগুনে পোড়ানো হচ্ছে।

এর একদিন আগে সুইডেনে উসকানিমূলক ইসলামোফোবিক বিক্ষোভ হয়। সেখানে ড্যানিশ একজন চরমপন্থি কোরআনের একটি কপি পুড়িয়ে ফেলে। পুলিশের অনুমতি নিয়েই এমন বিক্ষোভের আয়োজন করা হয়।

মুসলিমদের ধর্মগ্রন্থ পবিত্র কোরআন পোড়ানোর এমন সব ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় বইছে।