সুস্বাদু বকুল পিঠার রেসিপি

0
31

শীত মানেই বাঙালি বাড়িতে পিঠা-পুলির উৎসব। নানারকম পিঠার ভিড়ে বাড়িতে একরকম উৎসবের আমেজ তৈরি হয়। পিঠা বানাতে বেশ সময়ের প্রয়োজন হয় বলে এখন অনেকেই পিঠা বানাতে চায় না। তবে কম খাটনিতেই চটজলদি পিঠা তৈরি করার উপায় আছে। এই শীতে মজাদার সব পিঠা বানিয়ে ফেলুন বাড়িতেই।

উপকরণ

কোরানো নারিকেল, গরুর দুধ, চিনি, তেজপাতা, দারুচিনি, এলাচ, কিচমিচ, লং ও ময়দা।

প্রণালি

প্রথমে একটা পাত্রে পরিমাণমতো গরুর দুধ নিন। দুধের মধ্যে দারুচিনি, তেজপাতা, এলাচ, কিচমিচ ও পরিমাণমতো চিনি দিয়ে সামান্য ঘন করে আঁচ দিন। দুধ ঘন হয়ে এলে চুলার আঁচ কমিয়ে মৃদু তাপে দুধের পাত্রটি চুলার ওপর রেখে দিন বা চুলা থেকে নামিয়েও রাখতে পারেন।

এবার অন্য পাত্রে সামান্য তেল দিয়ে তেলের ওপর দুইটা তেজপাতা, দারুচিনি এলাচ ও লং ছেড়ে দিন। তারপর কোড়ানো নারিকেল ও পরিমাণমতো চিনি দিয়ে নাড়তে থাকুন। নারিকেল নাড়তে নাড়তে আঠালো হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। আরেকটি পাত্রে পরিমাণমতো ময়দা ঘন করে গুলিয়ে রাখুন।

তারপর পাত্রে পরিমাণমতো তেল দিয়ে চুলার আঁচ দিতে থাকুন। এখন জ্বালানো নারিকেল হাত দিয়ে গোল গোল চ্যাপ্টা করে চপের মতো করে গুলানো ময়দার প্রতিটি নারিকেলের চপগুলো ময়দার মধ্যে চুবিয়ে তেলে ছেড়ে দিন বাদামি রঙে এপাশ-ওপাশ ভেজে ঘন করা দুধের মধ্যে ছেড়ে দিন। এক ঘণ্টা পর দুধের পাত্রের ঢাকনা খুলে দেখবেন পিঠাগুলো দুধে ভিজানোর জন্য ফুলে ফুলে উঠেছে। তৈরি হয়ে গেল দারুন স্বাদের বকুল পিঠা।