নরসিংদীতে  শহীদ আসাদ দিবস পালিত

0
309

নাজমুল হক চৌধুরীঃ আজ ঐতিহাসিক শহীদ আসাদ দিবস। ৬৯ গণ-অভ্যুথানের মহানায়ক, নরসিংদী কৃতি সন্তান শহীদ আসাদ ১৯৬৯ সালের ২০ জানুয়ারী বিক্ষোভ মিছিলে পাকিস্তানি হানাদারদের নির্মম বুলেটে নিহত হন। প্রতি বছরই জানুয়ারির ২০ তারিখে শহীদ আসাদের দেশমাতৃকার সেবায় মুক্তি এবং স্বাধীনতার লক্ষ্যে তার মহান আত্মত্যাগ ও অবদানকে বাঙ্গালী জাতি অত্যন্ত গুরুত্ব সহকারে গভীর শ্রদ্ধায় শহীদ আসাদ দিবস পালন করে থাকে।

সারা দেশের ন্যায় নরসিংদীতে ও নানান আয়োজনে যথাযোগ্য মর্যাদায় আজ শহীদ আসাদ দিবস পালিত হচ্ছে। সকালে থেকেই নরসিংদী শিবপুরে অবস্থিত শহীদ আসাদ কলেজে অবস্থিত শহীদ আসাদ স্মৃতি স্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করে আওয়ামীলীগ সহ বিভিন্ন রাজনৈতিক দলের অংগসংগঠনের নেতৃবৃন্দ ও সামাজিক সংগঠন।

নরসিংদী শিবপুরের সাবেক সাংসদ সিরাজুল ইসলাম মোল্লা শহীদ আসাদ স্মৃতি স্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণের সময় তার বক্তব্যে বলেন,” শহীদ আসাদ পাকিস্তানি স্বৈরাচারী আয়ুব খান এর বিরুদ্ধে ৬৯ এর গন অভ্যুত্থানে ১১ দফা দাবীতে বিক্ষোভ মিছিলে ঘাতকের নির্মম বুলেটে শহীদ হয়ে নরসিংদীর নাম মুক্তিযুদ্ধের ইতিহাসে সমুজ্জ্বল করেছে। শহীদ আসাদের পরিবারের পাশে আমরা আছি, যা যা করনীয় আমরা করব”।

শহিদ আসাদ স্মৃতি স্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ এর সময় জেলা বিএনপির সদস্য সচিব জনাব মঞ্জুর এলাহি বলেন,” স্বৈরাচারী অত্যাচারী জালিম শোষকের হাত থেকে বাংলাদেশ কে স্বাধীন করতে বুকের তাজা রক্ত দিয়েছিল। যতদিন বাংলাদেশ আছে, যতদিন পৃথিবী আছে শহীদ আসাদ কে মানুষ শ্রদ্ধা ভরে স্মরণ করবে”।

শহীদ আসাদ ১৯৪২ সালের ১০ জুন নরসিংদী জেলার শিবপুর উপজেলার ধানুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বড় ভাইয়ের নাম প্রকৌশলী রশিদুজ্জামান। শিবপুর উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬০ সালে মাধ্যমিক শিক্ষায় উত্তীর্ণ হয়ে উচ্চ শিক্ষার্থে জগন্নাথ কলেজ (বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়) ও এমসি কলেজে পড়াশোনা করেন। ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি হয়ে ১৯৬৬ সালে বি.এ এবং ১৯৬৭ সালে এম.এ ডিগ্রী অর্জন করেন। এই বৎসরেই আসাদ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) এবং কৃষক সমিতির সভাপতি মাওলানা আবদুল হামিদ খান ভাষাণী’র নির্দেশনায় কৃষক সমিতিকে সংগঠিত করার লক্ষ্যে শিবপুর, মনোহরদী, রায়পুরা এবং নরসিংদী এলাকায় নিজেকে সম্পৃক্ত রাখেন।

ঢাকা’র সিটি ল কলেজে তিনি ১৯৬৮ সালে আরো ভালো ফলাফলের জন্যে দ্বিতীয়বারের মতো এম.এ বা স্নাতকোত্তর ডিগ্রী অর্জনের জন্য চেষ্টা করছিলেন। ১৯৬৯ সালে মৃত্যুকালীন সময়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে এম.এ শেষ বর্ষের ছাত্র ছিলেন তিনি। শহীদ আসাদ তৎকালীন ঢাকা হল (বতর্মান শহীদুল্লাহ হল) শাখার পূর্ব-পাকিস্তান ছাত্র ইউনিয়নের সভাপতি হিসেবে এবং পূর্ব-পাকিস্তান ছাত্র ইউনিয়ন (ইপসু-মেনন গ্রুপ), ঢাকা শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। রাজনৈতিক কর্মকাণ্ডে নিবেদিত প্রাণ আসাদুজ্জামান গরিব ও অসহায় ছাত্রদের শিক্ষার অধিকার বিষয়ে সর্বদাই সজাগ ছিলেন। তিনি শিবপুর নৈশ বিদ্যালয় নামে একটি নৈশ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন এবং শিবপুর কলেজ প্রতিষ্ঠার লক্ষ্যে স্থানীয় শিক্ষানুরাগী ব্যক্তিদেরকে সাথে নিয়ে আর্থিক তহবিল গড়ে তোলেন। ফলশ্রুতিতে পরবর্তীকালে তার নামে শিবপুরে কলেজ প্রতিষ্ঠিত হয় যা বর্তমানে “শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজ ” নামে পরিচিত।

শহীদ আসাদের আত্নত্যাগের মাধ্যমেই সূচনা হয়েছিল বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের। এছাড়াও নরসিংদীতে বিভিন্ন স্থানে শহীদ আসাদ দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল এর এর আয়োজন করা হয়েছে।