সহজে পাটিসাপটা বানানোর রেসিপি

0
20

শীতে বেশিরভাগ বাড়িতেই পিঠাপুলি খাওয়ার চল রয়েছে। বাঙালির ঘরে সবচেয়ে বেশি যে পিঠা খাওয়া হয় তা হলো পাটিসাপটা। তবে এই পিঠা বানানো সহজ হলেও অনেকেই মাঝেমধ্যে পাটিসাপটা বানাতে গিয়ে ঝামেলা পরেন। বিশেষ করে পাটিসাপটা বানানোর সময় কড়াইর সঙ্গে আটকে ধরে। এখন থেকে এইভাবে বানালে আর আপনাকে সেই সমস্যায় পড়তে হবে না। বাড়িতে সহজে ঝামেলা ছাড়া পাটিসাপটা বানানোর রেসিপি দেখে নিন-

উপকরণ

সেদ্ধ চালের গুঁড়া (১ কাপ)

ময়দা (১/২ কাপ)

সুজি (১/৪ কাপ)

চিনি (৩/৪ কাপ)

লবণ (১/৪ চা চামচ)

কোরানো গুড় (১ কাপ)

সাদা তেল

গুঁড়া দুধ (২ টেবিল চামচ)

দুধ (দেড় কাপ+১ কাপ)
কোরানো নারকেল (১টি)

পদ্ধতি

একটা বড় বাটি নিয়ে তাতে চালের গুঁড়া, ময়দা, সুজি মিশিয়ে চিনি দিয়ে দিন। তারপর লবণ দিয়ে আরো কিছুক্ষণ মিশিয়ে নিন। এরপর রুম টেম্পারেচারে থাকা দুধ ধীরে ধীরে মিশিয়ে গোলা বানিয়ে নিন। খেয়াল রাখবেন যাতে গোলায় কোথাও দলা পাকানো না থাকে। এবার দেড় কাপের মতো দুধ লাগবে এই সময়। গোলা তৈরি হয়ে গেলে তা ঢাকনা দিয়ে রাখুন কিছুক্ষণ।

এবার একটা প্যানে ১ কাপ দুধ দিন। দুধ গরম হয়ে এলে তার সঙ্গে ২ টেবিল চামচ গুঁড়া দুধ মেশান। মনে রাখবেন গুঁড়া দুধ মেশানোর সময় আঁচ কমিয়ে রাখবেন। পুরোটা ভালোভাবে মিশে গেলে আরো কিছুক্ষণ নাড়িয়ে নিন। ঘন হয়ে গেলে আঁচ বন্ধ করে গুড় মেশান। গুড় ভালো করে মিশে গেলে গ্যাস জ্বালিয়ে আঁচ কমিয়ে নিন। এরপর গুড় মেশানো দুধ ফুটতে শুরু করলে নারকেল দিয়ে ভালো করে নাড়তে থাকুন। মাঝারি আঁচে ৫ থেকে ৭ মিনিট নাড়লে দেখবেন তেল ছাড়তে শুরু করেছে।

গোলাটা এবার আরো একবার নেড়ে নিন। যদি মনে হয় গোলা ঘন হয়ে গিয়েছে আরো একটু দুধ মিশিয়ে নিন। এবার গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে গরম করে নিন। গরম হয়ে গেলে আঁচ কমিয়ে গোলা হাতার সাহায্যে প্যানে দিয়ে ভালো করে ছড়িয়ে দিন। তারপর পুরোটা হাতের মুঠোয় নিয়ে ভালো করে চেপে চেপে লম্বাটে আকার দিয়ে পাটিসাপটার একধারে বসান। তারপর খুন্তির সাহায্যে রোল করে নিন।

এভাবে বানালে আপনার পাটিসাপটা প্যানের সঙ্গে লেগে আর ভেঙে যাবে না।