পবিপ্রবিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

0
106

পবিপ্রবি প্রতিনিধিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস-২০২৩ পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে ১০ জানুয়ারি, মঙ্গলবার সকাল ১১.০০ মি. বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও প্রশাসনিক ভবনের সম্মুখে অবস্থিত বঙ্গবন্ধু’র আবক্ষ ভাস্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

বঙ্গবন্ধু’র আবক্ষ ভাস্কর্য পাদদেশে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মো: কামরুল ইসলামের সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি’র বক্তব্যে প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, বঙ্গবন্ধু’র মুক্তি খুব সহজ বিষয় ছিলনা। তাঁর বিরুদ্ধে পাকিস্তানের সামরিক আদালতে রাষ্ট্রদ্রোহীতার মামলায় মৃত্যুদন্ড প্রদান করা হয়েছিল। কিন্তু আন্তর্জাতিক চাপের মুখে তাঁর মৃত্যুদন্ড কার্যকর করতে না পেরে বাধ্য হয়ে তাঁকে মুক্তি দিতে হয়। ১৯৭২ সালে বঙ্গবন্ধু’র স্বদেশ প্রত্যাবর্তন সদ্য স্বাধীন বাঙালি জাতির কাছে ছিল একটি বড় প্রেরণা

এরপর ১১ঃ৩০ মিনিটে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ ছাত্রলীগ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আরাফাত ইসলাম খান সাগর ও সাধারন সম্পাদক মেহেদী হাসান তারেক।

এসময় তারা ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকীর মাসব্যাপি কর্মসূচির অংশ হিসেবে এক বর্ণাঢ্য র‍্যালি বের করেন। র‍্যালিটি টিএসসির সামনে থেকে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জয়বাংলা চত্বরে এসে শেষ হয়।