কী কারণে সৌদির ক্লাবে গেলেন রোনালদো?

0
195

অবশেষে সৌদি আরবের ক্লাব আল নাসেরেই যোগ দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু ইউরোপ ছেড়ে কেন এশিয়ার ক্লাবে গেলেন সিআর-সেভেন? বিশ্বকাপে লিওনেল মেসির আর্জেন্টিনাকে হারিয়েছে সৌদি আরব। রোনালদোর সে দেশে যাওয়ার পেছনে কি সেটাও একটা কারণ?

কী বলছেন পর্তুগিজ তারকা?

আল নাসেরে যোগ দেওয়ার পরে রোনালদো বলেছেন, ‘‘আরও একটি দেশের ফুটবল লিগে খেলার জন্য মুখিয়ে আছি। সৌদি আরবে পুরুষ ও নারীদের ফুটবলের উন্নতির জন্য আল নাসের অনেক পরিকল্পনা হাতে নিয়েছে। বিশ্বকাপে সৌদি আরবের পারফরম্যান্স আমরা সবাই দেখেছি। অনেক প্রতিভা রয়েছে। সেটাই আমাকে আকৃষ্ট করেছে।’’

সদ্য সমাপ্ত কাতার বিশ্বকাপে একটিমাত্র ম্যাচেই জিতেছে সৌদি। সেটা ওই মেসিদের বিপক্ষেই। সেই ম্যাচের কথাই কি বলতে চাইলেন রোনালদো?

ইউরোপীয় ফুটবলে প্রায় সব ট্রফি জিতেছেন এই তারকা। তাই এবার তিনি এশিয়ার দিকে মন দিতে চান বলে জানিয়েছেন রোনালদো। তার কথায়, ‘‘আমি ভাগ্যবান যে ইউরোপীয় ফুটবলে প্রায় সব ট্রফি জিতেছি। তাই এশিয়াতে যাওয়ার এটাই ঠিক সময়। নতুন দলের সতীর্থদের সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি। এই ক্লাবেও নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করব।’’

রোনালদোকে স্বাগত জানিয়েছে আল নাসের। ক্লাবের তরফে এক টুইটে লেখা হয়েছে, ‘নতুন ইতিহাস তৈরি হতে চলেছে। স্বাগত ক্রিশ্চিয়ানো রোনালদো। এর ফলে আমাদের ক্লাব আরও নতুন কিছু করার জন্য উদ্বুদ্ধ হবে। আমাদের আগামী প্রজন্মের ছেলেমেয়েরা নিজেকে সেরা করে তুলতে অনুপ্রাণিত হবে।’

ক্লাবের চেয়ারম্যান মুসাল্লি আল মুয়াম্মার লিখেছেন, ‘এই চুক্তি এক নতুন ঐতিহাসিক মুহূর্ত। রোনালদো নিজে বিশ্বের সব খেলোয়াড়ের কাছে উদাহরণ। আশা করছি তার উপস্থিতিতে আল নাসের সাফল্য পাবে।’

এক সাক্ষাৎকারে কোচ সম্পর্কে বিরূপ মন্তব্য করায় বিশ্বকাপ শুরুর আগেই রোনালদোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ম্যানচেস্টার ইউনাইটেড। পর্তুগাল জাতীয় দলের সতীর্থ এবং কোচ ফার্নান্দো সান্তোসের সঙ্গেও তার বিরোধ প্রকাশ্যে আসে। তারপর থেকেই নতুন ক্লাব খুঁজছিলেন রোনালদো। চেয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগ খেলে এমন কোনো ক্লাবে সই করতে। তার এজেন্ট জর্জ মেন্ডেস ইউরোপের একাধিক ক্লাবের সঙ্গে যোগাযোগও করেন। কিন্তু সাড়া মেলেনি।

তবে ম্যান ইউর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পরেই তাকে পেতে ঝাপায় সৌদি ক্লাব আল নাসের। কিন্তু তিনি সেই সময় আগ্রহ দেখাননি। চ্যাম্পিয়ন্স লিগ খেলে এমন কোনো ক্লাব তাকে নিতে আগ্রহ না দেখানোয় শেষ পর্যন্ত সৌদির আল নাসেরকেই বেছে নিলেন তিনি। ইতোমধ্যেই সেখানে শারীরিক পরীক্ষাও হয়ে গেছে তার।

সৌদির সংবাদমাধ্যমের দাবি, আল নাসেরের সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি সই হয়েছে রোনালদোর। চুক্তির অঙ্ক বছরপ্রতি প্রায় ১৭৭৫ কোটি টাকা। আল নাসেরের আগামী ম্যাচ আল খালিজের সঙ্গে। সবাই ভেবেছিলেন এই ম্যাচের পরে রোনালদোকে সই করানোর কথা ক্লাবের পক্ষ থেকে ঘোষণ করা হবে। কিন্তু আগেভাগেই তা ঘোষণা করে দিলেন আল নাসের ক্লাব কর্তৃপক্ষ।

যদিও ম্যাচের ঠিক একদিন আগে সই করায় নতুন ক্লাবের হয়ে এখনই খেলতে পারছেন না রোনালদো। তাকে অপেক্ষা করতে হবে আরও কয়েকটা দিন।