রোনালদোর আল নাসের ক্লাবের অজানা ইতিহাস জেনে নিন

0
199

ইউরোপের ক্লাব ফুটবলে টানা ২০ বছর দাপটের সঙ্গে খেলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ এই স্ট্রাইকার ইংল্যান্ড, স্পেন ও ইতালির পাঠ চুকিয়ে এবার যোগ দিলেন এশিয়ার ফুটবলে। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের ক্লাব আল নাসেরের সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছেন তিনি। মধ্যপ্রাচ্যের দেশটিতে নিজের দুই দশকের অভিজ্ঞতা ভাগাভাগি করতে চান পর্তুগিজ এই তারকা।

সৌদি আরবের স্থানীয় গণমাধ্যম সৌদি গেজেট এক প্রতিবেদনে জানিয়েছে, খেলোয়াড়ি ক্যারিয়ার শেষে সৌদি ফুটবলের দূত হিসেবেও কাজ করবেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ফলে মুসলিম প্রধান এই দেশটির আল নাসের ক্লাবকে নিয়ে ফুটবলপ্রেমীদের মনে নতুন নতুন প্রশ্ন উঁকি দিচ্ছে।

সৌদি আরবের শীর্ষস্থানীয় ক্লাবগুলোর অন্যতম একটি ক্লাব আল নাসের। দেশটির রাজধানী রিয়াদভিত্তিক ক্লাবটি ১৯৫৫ সালে প্রতিষ্ঠা করা হয়। ক্লাবটি সৌদির শীর্ষ ফুটবল প্রতিযোগিতা সৌদি প্রফেশনাল লিগে (এসএফএল) খেলে। প্রতিযোগিতার অন্য নাম আবদুল লতিফ জামিল লিগ বা দাউরি জামিল।

আল নাসের ক্লাবে রোনালদো মাঠের সতীর্থ হিসেবে পাচ্ছেন কাতার বিশ্বকাপে ব্রাজিলকে হারানো ক্যামেরুন অধিনায়ক ভিনসেন্ট আবুবকর, কলাম্বিয়ান গোলরক্ষক ডেভিড ওসপিনা, বায়ার্ন মিউনিখের ব্রাজিলিয়ান সাবেক মিডফিল্ডার লুইস গুস্তাভো ও বেনফিকার মিডফিল্ডার তালিসকাকে। এ ছাড়া সৌদি আরবের ৬ ফুটবলার, যারা গত বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন।

এই ক্লাবের প্রধান কোচের দায়িত্বে আছেন সাবেক ফরাসি ফুটবলার রুডি গার্সিয়া। খেলোয়াড়ি জীবনে তিনি লিগ আঁর ক্লাব লিলের হয়ে খেলেছেন। খেলোয়াড়ি জীবন শেষে গার্সিয়া ২৮ বছর ধরে কোচিংয়েড় সঙে জড়িত। ফ্রান্সের লিগ আঁর ক্লাব মার্শেই ও লিঁওর কোচ ছিলেন তিনি। ৩ বছর ছিলেন ইতালিয়ান ক্লাব রোমার দায়িত্বেও। এরপর চলতি বছর তিনি আল নাসেরে যোগ দেন।

১৯৭৬ সালে শুরু হওয়া সৌদি আরবের ঘরোয়া লিগে দ্বিতীয় সর্বোচ্চ (৯ বার) শিরোপা জিতেছে আল নাসের ক্লাব। এই লিগে গত তিন আসরে চ্যাম্পিয়ন আল হিলাল ক্লাব সর্বোচ্চ ১৮ বার চ্যাম্পিয়ন হয়েছে। রোনালদোর ক্লাব সর্বশেষ ২০১৮-১৯ মৌসুমে শিরোপা জিতেছে।

ইউরোপের মতো সৌদি আরবের ফুটবল মৌসুমও শুরু হয় আগস্ট মাসে। যেখানে ‘হোম-অ্যাওয়ে’ ভিত্তিতে ১৬টি দল দুবার করে একে অপরের মুখোমুখি হয়। যেখানে প্রতিটি দল ৩০টি করে ম্যাচ খেলে সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী দল শিরোপা জেতে। আর লিগের সেরা তিনটি দল এএফসি চ্যাম্পিয়নস লিগে খেলে।

সৌদি প্রফেশনাল লিগের পাশাপাশি কিংস কাপ, ক্রাউন প্রিন্স কাপ, ফেডারেশন কাপ এবং সৌদি সুপার কাপেও খেলে আল নাসের। এ ছাড়া আঞ্চলিক পর্যায়ে জিসিসি চ্যাম্পিয়নস লিগ এবং মহাদেশীয় পর্যায়ে এশিয়ান কাপ উইনার্স কাপ ও এশিয়ান সুপার কাপে শিরোপা জয়ের অভিজ্ঞতাও আছে ক্লাবটির।

চলতি ২০২২-২৩ মৌসুমে সৌদি আরবের লিগে এখন পর্যন্ত ১০ রাউন্ডের খেলা হয়েছে। যেখানে ২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াদভিত্তিক ক্লাব আল শাবাব। দ্বিতীয় স্থানে থাকা আল নাসের ক্লাবের ২৩ পয়েন্ট। আর আল হিলালের অবস্থান ২১ পয়েন্ট নিয়ে চারে।

আল নাসের ক্লাবের নিজস্ব স্টেডিয়ামও রয়েছে। দলটির হোম ভেন্যু কিং সউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে ২৫ হাজার ধারণক্ষমতার মাঠটি চালু হয় ২০১৫ সালে। গত বছর আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার স্মরণে বার্সেলোনা ও বোকা জুনিয়র্সের মধ্যকার একটি প্রীতি ম্যাচ এই মাঠে অনুষ্ঠিত হয়েছিল।