পেলের মৃত্যুতে ব্রাজিলে তিন দিনের রাষ্ট্রীয় শোক

0
147

বিশ্ব ফুটবলের সর্বকালের সেরা ফুটবলার বলা হয় পেলেকে। ব্রাজিলিয়ান এই কিংবদন্তি বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ৮২ বছর বয়সে ক্যানসারের কাছে হার মেনে পৃথিবীর মায়া ত্যাগ করেছেন। তার মৃত্যুতে পুরো বিশ্বের ক্রীড়াঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। বৈশ্বিক এই আইকনের মৃত্যুতে কালো আঁধারে শোকাচ্ছন্ন পেলের দেশ ব্রাজিলও।

‘কালো মানিক’ খ্যাত হ্যাটট্রিক বিশ্বকাপ শিরোপাজয়ী এই তারকার মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট জেইর বলসোনারো। ক্ষমতা ছাড়ার আর মাত্র একদিন আগে শোকাগ্রস্থ ব্রাজিলিয়ানদের পাশে দাঁড়াতেই এই ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট।

পেলেকে একজন গ্রেট সিটিজেন এবং সেরা দেশপ্রেমী হিসেবে অভিহিত করে বলসোনারো এক বিবৃতিতে বলেছেন, ‘পেলে বিশ্বের যেখানেই গিয়েছেন, সেখানেই ব্রাজিলের নামকে উর্ধ্বে তুলে ধরেছেন।’

আগামী রোববার নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা। তিনি টুইটারে শোকবার্তায় লিখেন, ‘আমাদের দেশটির নাম অল্প সংখ্যক কিছু ব্রাজিলিয়ান বিশ্বের দরবারে উঁচু করে তুলে ধরেছেন। তাদের মধ্যে পেলে একজন।’

ব্রাজিলের সাউ পাওলো প্রদেশে বেড়ে ওঠা পেলের। ক্যারিয়ারের শুরু হয়েছিল এখানকার সান্তোস ক্লাবে। সেখানেই তিনি জীবনের অধিকাংশ সময় কাটিয়েছেন তিনি। তবে মৃত্যুর আগ বছরটি তিনি কাটিয়েছেন গুয়ারুজা শহরে।

গতবছর পেলের কোলন ক্যানসার ধরা পড়ার পর অস্ত্রোপচার করে তা অপসারণ করা হয়। এরপর কেমোথেরাপি দিয়ে কিছুটা সুস্থও হয়েছিলেন তিনি। কিন্তু গত ২৯ নভেম্বর হঠাৎ গুরুতর অসুস্থ হলে আবারও হাসপাতালে ভর্তি হতে হয় পেলেকে। সেখানে একমাস কাটানোর পর শেষ পর্যন্ত মৃত্যুর কাছে হার মানলেন এই ফুটবলার সম্রাট।