ফের আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান

0
152

দল নির্বাচনে তার মতামতকে গুরুত্ব না দেওয়ায় গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে স্বেচ্ছায় অধিনায়কত্ব ছেড়েছিলেন রশিদ খান। এরপর মোহাম্মদ নবির অধীনে পরপর দুই বছর দুটো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে আফগানরা। নবির সেই অধ্যায়ের পর আবারও আফগানিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক হলেন রশিদ খান।

এবারের বিশ্বকাপে একটি ম্যাচেও জয় পায়নি আফগানিস্তান। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে জয়ের কাছাকাছি গিয়েও হেরেছে রশিদ-নবিরা। সেদিনই টি-টোয়েন্টি অধিনায়কের পদ ছাড়েন নবি। বিদায়ের পর নবির আক্ষেপটাও ছিল দল নির্বাচন নিয়ে। আর অভিযোগের তীরটা ছিল সরাসরি বোর্ডের দিকে। তবে সেসব ব্যাপার নিয়ে কোনো মন্তব্য না করে রশিদ খানের দিকে ঝুঁকেছে আফগান বোর্ড।

আক্ষেপ নিয়ে আগেরবার অধিনায়কত্ব ছাড়লেও এবার বোর্ডের অনুরোধ ফেলতে পারেননি রশিদ। দলের সবাইকে নিয়ে একসঙ্গে এগোনোর প্রত্যয় জানিয়েছেন সদ্যনিযুক্ত অধিনায়ক। তিনি বলেন, ‘অধিনায়কত্ব অনেক দায়িত্বের ব্যাপার। এর আগেও দেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে আমার। এখানে দারুণ সব ছেলে রয়েছে যাদের সঙ্গে আমার দারুণ সম্পর্ক রয়েছে। আমরা একসঙ্গে থাকার চেষ্টা করবো।’

বোর্ড কর্তা মিরওয়াইজ আশরাফও ভরসা রাখছেন অভিজ্ঞ অলরাউন্ডারের প্রতি। রশিদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দেশের ক্রিকেটকে এগিয়ে নিতে চান তিনি, ‘আফগানিস্তানের ক্রিকেটে রশিদ খান অনেক বড় একটা নাম। সাড়া বিশ্বে খেলার অভিজ্ঞতা আছে তার। এটা আমাদের দলকে অনন্য একও উচ্চতায় নিয়ে যেতে পারে।’

২০১৯ সালের সেপ্টেম্বরে তিন মাসের জন্য আফগানিস্তানের টি-টোয়েন্টি দলের দায়িত্ব পেয়েছিলেন রশিদ। এই সময়ে সাত ম্যাচ খেলে আফগানিস্তান জিতেছিল চার ম্যাচে। সব ফরম্যাট মিলিয়ে ১৬ ম্যাচে তার অধীনে ৭টিতে জয় পেয়েছে আফগানরা।