আইপিএল ১৬ কোটি রুপিতে লক্ষ্ণৌতে পুরান

0
184

শুক্রবার কোচিতে বসেছে ইন্ডিয়ান্ন প্রিমিয়ার লিগের (আইপিএল) মিনি অকশন। প্রাথমিকভাবে ৯৯১ জন ক্রিকেটার নিলামে নাম জমা দিলেও চূড়ান্ত করে ৪০৫ জন ক্রিকেটারকে নিলামে তোলা হচ্ছে। এর মধ্যে দল পাবেন সর্বোচ্চ ৮৭ জন ক্রিকেটার।

চূড়ান্ত তালিকায় থাকা ক্রিকেটারদের মধ্যে ১১৯ জন ক্যাপড ক্রিকেটার রয়েছেন। বাকি ২৯৬ জন আনক্যাপড। ৪০৫ জন ক্রিকেটারের মধ্যে ভারতেরই রয়েছে ২৭৩ জন ক্রিকেটার। আর বিদেশি ক্রিকেটার রয়েছে ১৩২ জন। চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন ৪ জন সহযোগী দেশের ক্রিকেটার।

নিলামের আগেই বাংলাদেশের ক্রিকেটারদের দল পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। বাংলাদেশ দলের সিরিজ থাকায় দল পেলেও পুরো আইপিএলে খেলা হবে না সাকিব আল হাসান, লিটন দাসদের। ক্রিকবাজ জানিয়েছে বিসিসিআই আইপিএলের দলগুলোকে মেইলের মাধ্যমে জানিয়েছে আইপিএল চলাকালীন টাইগার ক্রিকেটাররা আয়ারল্যান্ড সিরিজে ব্যস্ত থাকবেন। আইপিএলে দল পেলে তারা ৮ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত খেলতে পারবেন।

নিলাম থেকে প্রথম ডাকেই কেন উইলিয়ামসনকে ২ কোটি রুপিতে দলে নিয়েছে গুজরাট টাইটান্স। উইলিয়ামসনের পরই হ্যারি ব্রুককে নিয়ে টানাটানি শুরু হয় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও রাজস্থান রয়্যালসের। মাঝ থেকে ডাক শুরু করে সানরাইজার্স হায়দরাবাদ। তাদের সঙ্গে টিকতে না পেরে পিছু হটে বেঙ্গালুরু। শেষ পর্যন্ত এই ডানহাতি ব্যাটারকে সোয়া ১৩ কোটি রুপিতে দলে নেয় হায়দরাবাদ।

এরপর ৮ কোটি ২৫ লাখ রুপিতে মায়াঙ্ক আগারওয়ালকে দলে নিয়েছে দলটি। এক কোটি বেস প্রাইস নিয়ে নিলামে উঠেছিলেন জো রুট। যদিও তার প্রতি কোনো দলই আগ্রহ দেখায়নি। দল পাননি সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ খেলা রাইলি রুশোও। দেড় কোটি বেস প্রাইসে নিলামে উঠেছিলেন সাকিব। যদিও তার প্রতি আগ্রহ দেখায়নি কোনো দল। অলরাউন্ডারদের সেট থেকে রেকর্ড সাড়ে ১৮ কোটি রুপিতে স্যাম কারানকে দলে ভিড়িয়েছে পাঞ্জাব কিংস।

এরপর একই ফ্যাঞ্চাইজি দলে ভিড়িয়েছে জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজাকে। পরের ডাকে পৌনে ৬ কোটিতে ক্যারিবীয় অলরাউন্ডার জেসন হোল্ডারকে দলে নিয়েছে রাজস্থান রয়্যালস। নিলামে চড়া মূল্যে বিক্রি হয়েছেন অজি অলরাউন্ডার ক্যামেরন গ্রিন। তাকে দলে নিতে সাড়ে ১৭ কোটি রুপি খরচা হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সের। বেন স্টোকসকে দলে নিয়েছে চেন্নাই সুপার কিংস। তাকে পেলে মহেন্দ্র সিং ধোনির দলের খরচ হয়েছে ১৬ কোটি ২৫ লাখ রুপি।

এদিকে উইকেটকিপার সেটে নাম উঠলেও লিটন দাসকে কেনার আগ্রহ দেখায়নি কোন ফ্র্যাঞ্চাইজি। চড়া দামে বিক্রি হয়েছেন নিকোলাস পুরান। ওয়েস্ট ইন্ডিজের এই ব্যাটারকে দলে নিতে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের খরচ হয়েছে ১৬ কোটি রুপি। আনক্যাপড ভারতীয় ব্যাটারদের মাঝে দলে পেয়েছেন কেবল শেখ রাশিদ। তাকে নিয়েছে চেন্নাই। আর অলরাউন্ডারদের মাঝে ভিভরান্ত শর্মাকে ২ কোটি ৬০ লাখ রুপিতে দলে নিয়েছে হায়দরাবাদ।

পেসারদের মাঝে ৬ কোটি রুপিতে শিভাম মাভিকে দলে নিয়েছে গুজরাট।

সূত্র:ক্রিকফ্রেঞ্জি