ফাইনালে যেসব রেকর্ড হাতছানি দিচ্ছে মেসিকে

0
133

প্রস্তুত লুসাইল। প্রস্তুত আর্জেন্টিনা। কোটি ভক্তের উন্মাদনার শেষ নেই একজনকে ঘিরে। তিনি লিওনেল আন্দ্রেস মেসি। ক্ষুদে জাদুকরের শেষ বিশ্বকাপ ম্যাচকে ঘিরে হিসাব-নিকাশের অন্ত নেই। মেসি মানেই যে রেকর্ড, সে আর নতুন কী! ফাইনালে মাঠে নামার আগেই নানান রেকর্ডে ভাগ বসিয়ে রেখেছেন মেসি। আজকের ম্যাচে সেসব ছাড়িয়ে যাওয়ার পালা।

সেমিফাইনালে নেমে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডে পাশে বসেন জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউসের পাশে। মেসি-ম্যাথিউস দুইজনেই দেশের জার্সিতে বিশ্বকাপে খেলেছেন ২৫টি করে ম্যাচ। আজ হবেন এককভাবে সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলার।

সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার আগে আরেকটি রেকর্ডে যৌথ অংশীদার ছিলেন মেসি। বিশ্বকাপে মেসির গোল ছিল ১০টি। যাতে মেসি ছুঁয়েছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে। পেনাল্টি থেকে লক্ষ্যভেদ তাকে ছাড়িয়ে যান। বিশ্বকাপে মেসি গোল এখন ১১ টি। আর একটি করলে পেলের পাশে বসবেন।

ম্যাচ গোলের পাশাপাশি অ্যাসিস্টেও তিনি যৌথভাবে শীর্ষে আছেন দিয়েগো মারাডোনার সঙ্গে। বিশ্বকাপে ২১ ম্যাচ খেলে মারাদোনার অ্যাসিস্ট ৮টি, সমান ৮টি মেসিরও। চার ম্যাচ অবশ্য বেশি খেলেছেন। চলতি আসরে মেসির অ্যাসিস্ট ৩টি, ফাইনালেও যে তার পায়েই তাকিয়ে থাকবে দল।