শিরোপা থেকে দুই ধাপ দূরে আর্জেন্টিনা!

0
207

আকাশি অর্থ সেলেস্তে আর উদিত সূর্য হলো আলবা, দুইয়ে মিলে আলবিসেলেস্তেরা জায়গা করে নিলো কাতার বিশ্বকাপের সেমিফাইনালে।  ১৯৭৮ সালে প্রথম এবং ১৯৮৬ সালে শেষ বিশ্বকাপ জয়ের পর শুরু শিরোপাখরা। টানা সাতবার স্বপ্ন দেখলেও তা বাস্তবায়ন করতে পারেনি লাতিন আমেরিকার জনপ্রিয় ফুটবল দল আর্জেন্টিনা।

কাতার বিশ্বকাপেও প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে ২-০ গোলে হার দেখতে হয়েছে। তবে এই হার থেকেই যেন শক্তি পেয়েছেন মেসি, এমিলিয়ানো, ডি মারিয়ারা। এরপর টানা চার ম্যাচে জয়, সেই সঙ্গে সেমিফাইনালের টিকেট।

এই দলটির দৌরাত্ম অবশ্য বিশ্বকাপের চেয়ে অন্যান্য ফুটবল টুর্নামেন্টেই বেশি। এ পর্যন্ত দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হয়েছে ১৫ বার।

আর্জেন্টিনার ফুটবল ইতিহাসে যেসব তারকার নাম বার বার উঠে এসেছে ইতিহাসের পাতায়, তারা হলেন- দিয়েগো ম্যারাডোনা, গ্যাব্রিয়েল বাতিস্তুতা, হাভিয়ের জানেত্তি, এরিয়েল ওর্তেগা। আর সবশেষ আকাশি-সাদা জার্সিতে মাঠ কাঁপাচ্ছেন লিওনেল মেসি।

বলতে গেলে বর্তমানে পুরো দলই মেসি নির্ভর। সবশেষ কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে সেমির মুখ দেখেছে আর্জেন্টিনা।

এই ম্যাচের মধ্য দিয়েই বিশ্বকাপে আর্জেন্টিনার জার্সিতে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে গ্যাব্রিয়েল বাতিস্তুতার পাশে বসেছে মেসির নাম। দুজনেরই সমান গোল ১০টি। এরমধ্যে চারটি গোলই এই কাতার বিশ্বকাপে করেছেন লিও।

আর্জেন্টিনাতে ফুটবল খেলা শুরু হয় ১৮৬৭ সালে, আর প্রথম জাতীয় ফুটবল দল গঠিত হয় ১৯০১ সালে। প্রথমে উরুগুয়ের বিপক্ষে একটি প্রীতি খেলায় প্রথম মুখোমুখি হয় দেশটি। খেলাটি অনুষ্ঠিত হয় ১৯০১ সালের ১৬ মে, যেখানে আর্জেন্টিনা ৩-২ ব্যবধানে জয়ী হয়েছিল।