ভারতের বিপক্ষে ওয়ানডে অধিনায়ক লিটন

0
214

ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন লিটন দাস। মূলত নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল চোটের কারণে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলতে পারবেন না। এর ফলে লিটনকে দায়িত্ব দেয়া হয়েছে।

এর আগে একবারই বাংলাদেশকে নেতৃত্ব দিতে দেখা গেছে লিটনকে। ২০২১ সালের এপ্রিলে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টির আগে তৎকালীন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ চোটের কারণে খেলতে না পারায় নেতৃত্ব ভার পড়েছিল লিটনের কাঁধে।

সেই ম্যাচে কিউইদের বিপক্ষে ৬৫ রানে হারতে হয়েছিল বাংলাদেশকে। লিটন ব্যাট হাতে ফিরেছিলেন কোনো রান না করেই। এবার অবশ্য এই পারফরম্যান্সের পুনরাবৃত্তি চাইবেন না এই ওপেনার। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে হেসেছিল লিটনের ব্যাট।

সেই ম্যাচে ২৭ বলে ৬০ রানের ঝড়ো এক ইনিংস খেলেছিলেন তিনি। তার ইনিংস জুড়ে ৩ ছক্কা ও ৭টি চার ছিল। এদিকে ভারতের বিপক্ষে সিরিজের প্রস্তুতির জন্য নিজেদের মধ্যে ভাগ হয়ে একটি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। সেই ম্যাচে সেঞ্চুরি হাঁকালেও কুঁচকির চোটে পড়ে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন তামিম।

এমনকি প্রথম টেস্টেও তার খেলা হচ্ছে না। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে জানানো হয়েছে দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতে হবে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ককে। বাংলাদেশ ওয়ানডে দলের সহ অধিনায়ক না থাকায় তাই বিকল্প অধিনায়ক খুঁজতে হয়েছে বিসিবিকে।