বিশ্বকাপ ব্যর্থতায় পদ ছাড়লেন বেলজিয়াম কোচ

0
193

কাতার বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বাদ পড়লো বেলজিয়াম। আর স্বস্তি নিয়ে দ্বিতীয় রাউন্ডে পা রাখলো ক্রোয়েশিয়া। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে ‘এফ’- গ্রুপ থেকে পরের পর্বে ওঠার লড়াইয়ে নামে দুইদল।

১৯৯৮ সালের পর এই প্রথম বিশ্বকাপেরর প্রথম রাউন্ড থেকে বিদায় নিল বেলজিয়াম। দলের বিদায়ের পর কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন রবার্তো মার্তিনেস। এটাই বেলজিয়ামের কোচ হিসেবে তার শেষ ম্যাচ ছিলো বলে জানিয়ে দিয়েছেন মার্তিনেস।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, এটাই বেলজিয়ামের কোচ হিসেবে আমার শেষ ম্যাচ ছিলো। আমি আর দায়িত্ব চালিয়ে যেতে পারছি না। এখন বিদায় বলার সময় চলে এসেছে।

আজ ম্যাচে দারুন কিছু সুযোগ নষ্ট করেছেন বেলজিয়ামের সোনালী প্রজন্মের সবচাইতে সফল ফুটবলার রোমেলু লুকাকু। ফলে আবারো বিশ্ব মঞ্চে হাতাশ হতে হলো তাদের। ২০১৪ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছিলো বেলজিয়াম। ২০১৮ সালে সেমিফাইনালে উঠেছিলো তারা। এবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো বেলজিয়ামকে। এছাড়া ২০১০ এবং ২০২০ সালে ইউরোর কোয়ার্টার ফাইনালেও খেলেছে বেলজিয়াম।

২০০১৬ সাল থেকে বেলজিয়ামের কোচের দায়িত্ব পালন করছেন মার্তিনেস। ২০১৮ সালে তার অধীনেই বিশ্বকাপে তৃতীয় স্থান নিশ্চিত করেছিলো তারা। রেড ডেভিলদের ২০২০ সালে ইউরোর কোয়ার্টার ফাইনালেও তুলেছিলেন মার্তিনেস।