ফ্রান্সের পার্লামেন্টে ইরান সংক্রান্ত প্রস্তাব পাসের তীব্র নিন্দা জানাল তেহরান

0
149

ফ্রান্সের পার্লামেন্টে ইরান সংক্রান্ত একটি ‘হস্তক্ষেপমূলক’ প্রস্তাব পাসের তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। এছাড়া, ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে যে বক্তব্য দিয়েছেন তার প্রতিবাদ জানাতে তেহরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতি প্রকাশ করে বলেছে, ফরাসি রাষ্ট্রদূত নিকোলাস রোচেকে তলব করে জানানো হয়েছে, ফরাসি কর্মকর্তারা ইরান সংক্রান্ত যে ‘ভিত্তিহীন’ বক্তব্য দিয়েছেন তা তেহরানের কাছে ‘অগ্রহণযোগ্য’। এছাড়া, তাকে জানানো হয়েছে, ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথেরিন কলোনা গত সোমবার পার্লামেন্ট অধিবেশনে ইরান সংক্রান্ত যে বক্তব্য দিয়েছেন তাও ইরানের কাছে অগ্রহণযোগ্য।

বিবৃতিতে বলা হয়, ফ্রান্সসহ আরো কিছু ইউরোপীয় দেশ ইরানের ব্যাপারে তাদের দ্বিমুখী নীতি বাস্তবায়নের জন্য এদেশের মানবাধিকার ইস্যুকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে যা অত্যন্ত দুঃখজনক। এতে ইরানের ব্যাপারে এ ধরনের অন্যায় আচরণ বন্ধ করতে ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়।বিবৃতিতে বলা হয়, একটি স্বাধীন-সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন।

ফরাসি পার্লামেন্ট গত সোমবার এমন একটি নিন্দা প্রস্তাব পাস করে যেখানে দাবি করা হয়, ইরানের সরকার দেশটিতে ‘অ-সহিংস বিক্ষোভ দমন’ করে যাচ্ছে। ওই অধিবেশনে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথেরিন কলোনা বলেন, ইউরোপীয় ইউনিয়ন ইরানের বিরুদ্ধে আরো কিছু নতুন নিষেধাজ্ঞা জারি করার প্রস্তুতি নিচ্ছে। আগামী ১২ ডিসেম্বর ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের পরবর্তী কাউন্সিলে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাবটি তোলা হবে।-পার্সটুডে