তথ্য বিকৃতিকে বিবিসি অভ্যাসে পরিণত করেছে: চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়

0
233
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান

ব্রিটিশ সরকারের অর্থে পরিচালিত সংবাদ সংস্থা বিবিসির একজন সাংবাদিকের সঙ্গে চীনা পুলিশ দুর্ব্যবহার করেছে বলে ওই সংস্থা যে ‘বিকৃত’ খবর প্রচার করেছে তার তীব্র নিন্দা জানিয়েছে বেইজিং। বিবিসির সাংবাদিককে ‘আটক করে পেটানো হয়েছে’ বলে সংস্থাটি যে দাবি করেছে সে সম্পর্কে এএফপিকে প্রতিক্রিয়া জানাতে গিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান ওই নিন্দা জানান।

তিনি বলেন, “ব্রিটিশরা যে বক্তব্য দিয়েছে তাতে বাস্তবতার ভয়াবহ বিকৃতি তুলে ধরা হয়েছে এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে মারাত্মক হস্তক্ষেপ করা হয়েছে। আমরা এ ধরনের আচরণের ঘোর বিরোধী।” সাংহাইতে অনুষ্ঠিত একটি বিক্ষোভের খবর কভার করতে যাওয়া বিবিসির সাংবাদিকের সঙ্গে ঘটে যাওয়া ঘটনার বিস্তারিত বিবরণও দিয়েছেন।

তিনি বলেন, চীনা পুলিশ বিবিসির ওই সংবদাদাতাসহ বিক্ষোভকারীদের ঘটনাস্থল ত্যাগ করার আহ্বান জানায়।কিন্তু ওই সাংবাদিক ‘পুরো সময় ধরে’ নিজের পরিচয় গোপন রাখেন এবং পুলিশের আহ্বানে সাড়া দিতে ব্যর্থ হন। লিজিয়ান বলেন, পরবর্তীতে কয়েকজন বিক্ষোভকারীকে আটকের পর ওই সংবাদদাতার পরিচয় জানার পর তাকে ছেড়ে দেয়া হয়। প্রতিটি বিষয় পুরোপুরি আইনি প্রক্রিয়া মেনে করা হয়েছে বলে তিনি জানান।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “কিন্তু বিবিসি সঙ্গে সঙ্গে ঘটনাটির বিকৃত চিত্র তুলে ধরে দাবি করে তাদের সাংবাদিককে ‘আটক’ করে ‘পেটানো’ হয়েছে। আন্তর্জাতিক অঙ্গনে চীনের ভাবমর্যাদা ক্ষুণ্ন করা ছাড়া এর অন্য কোনো উদ্দেশ্য থাকতে পারে না।” তিনি আরো বলেন, “ইচ্ছাকৃতভাবে তথ্য বিকৃতিকে বিবিসি অভ্যাসে পরিণত করেছে।”-পার্সটুডে