শনিবার বঙ্গবন্ধু টানেলের প্রথম টিউব উদ্বোধন, জানুয়ারিতে যান চলাচল

0
206

কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের একটি টিউব উদ্বোধন করা হবে শনিবার (২৬ নভেম্বর)। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে পুরো টানেল জানুয়ারিতে উদ্বোধন করা হবে। টানেলের অভ্যন্তরে ৯৩ শতাংশ কাজ শেষ হয়েছে। এখনও বাকি রয়েছে ৭ শতাংশ কাজ।

এদিকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস বলেছেন, কর্ণফুলীর তলদেশে নিমার্ণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে আগামী জানুয়ারি থেকে যান চলাচল শুরু হবে। শুক্রবার (২৫ নভেম্বর) সকালে এই তথ্য জানান প্রধানমন্ত্রীর মুখ্য সচিব।

জানা গেছে, কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু টানেলের একটি টিউব প্রস্তুত হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এই লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্টরা।

কর্ণফুলী টানেল নির্মাণ প্রকল্পের পরিচালক মো. হারুনুর রশীদ গণমাধ্যমকে বলেন, ‘টানেলের দক্ষিণ টিউবের পূর্ত কাজের সমাপ্ত হয়েছে। শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে টিউব উদ্বোধন করবেন। পাশাপাশি টানেলস্থলেও অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে মন্ত্রী, সংসদ সদস্য ও রাজনৈতিকসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

তিনি আরও জানান, এখনো টানেলের কাজ পুরো শেষ হয়নি। পুরো কাজ সম্পন্ন করার জন্য ডিসেম্বর পর্যন্ত সময় লাগতে পারে। তারপরই যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে টানেল।