গোপালপুরে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সপ্তাহ পালিত 

0
157

মো. নুর আলম গোপালপুর(টাঙ্গাইল)প্রতিনিধি: ‘এন্টিবায়োটিক ব্যবহারে সচেতন হই সকলে মিলে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে টাঙ্গাইলের গোপালপুরে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সপ্তাহ ২০২২ পালিত হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার দুপুর ১টায় গোপালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর শহীদ মুক্তিযোদ্ধা হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা ওষুধগুলো ব্যবহার সহনীয় মাত্রায় আনার জন্য চিকিৎসক, ফার্মেসি মালিক ও জনসাধারনের মধ্যে সচেতনতা তৈরিতে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

ডা. প্রিয়াংকার সঞ্চালনায়, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলিম আল রাজীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন- উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মফিজুর রহমান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শরিফ বাছেদ, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলের উপ-সহকারী প্রকৌশলী মো.ইয়াকুব আলী প্রমূখ।

বক্তারা বলেন, এন্টিমাইক্রোবিয়াল ওষুধ বলতে ব্যাকটেরিয়া, ছত্রাক, ভাইরাস, পরজীবী ইত্যাদি জীবাণুরোধী ওষুধ, যেমন: এন্টিবায়োটিক, এন্টিফাঙ্গাল, এন্টিভাইরাল ও এন্টিম্যালেরিয়াল ইত্যাদিকে বুঝায়। এ ওষুধগুলো মানুষ, প্রাণী এবং উদ্ভিদে জীবাণু সংক্রমণজনিত রোগের চিকিৎসায় এবং সংক্রমণ প্রতিরোধে ব্যবহৃত হয়ে থাকে।

আলোচনা সভায় উপজেলার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা কর্মচারীবৃন্দরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১৮-২৪ নভেম্বর বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালন করা হয়।