যা থাকছে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে

0
173

আর মাত্র পাঁচ দিন পর পর্দা উঠবে কাতার বিশ্বকাপের। অংশগ্রহণকারী দলগুলো আসতে শুরু করেছে আয়োজক দেশটিতে। ভিড় করতে শুরু করেছেন পর্যটকরাও। সঙ্গে চলছে উদ্বোধনী দিনের পরিকল্পনা নিয়ে জল্পনা-কল্পনা। এক নজরে দেখে নেওয়া যাক, কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে কী কী থাকছে?

শুরু ও শেষ কবে

২০২২ সালের ২০ নভেম্বর রোববার শুরু হবে কাতার বিশ্বকাপ। বিশ্ব সেরা হওয়ার জন্য ফুটবল যুদ্ধে মেতে উঠবে ৩২ দল। ২৩ দিনের মাঠের লড়াই শেষে ১৮ ডিসেম্বর ফাইনাল দিয়ে শেষ হবে কাতার বিশ্বকাপ ফুটবল।

কারা খেলবে প্রথম ম্যাচ আল বায়েত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারের মুখোমুখি হবে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর। এ গ্রুপের ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।

যদিও সেনেগাল-নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে শুরুর হওয়ার কথা ছিল কাতার বিশ্বকাপের। কিন্তু ২০০৬ সাল থেকে স্বাগতিক দলের ম্যাচ দিয়ে শুরু হয় বিশ্বকাপ। গত আগস্টে প্রথা মেনে এই ম্যাচটি এক দিন পিছিয়ে দেওয়া হয়।

উদ্বোধনী অনুষ্ঠান কখন কাতার-ইকুয়েডর ম্যাচের দুই ঘণ্টা আগে বাংলাদেশ সময় রাত ৮টায়।

কী কী থাকছে উদ্বোধনী অনুষ্ঠানে দোহারের ষাট হাজার ধারণক্ষমতাসম্পন্ন আল বায়েত স্টেডিয়ামে যথারীতি শীর্ষস্থানীয় শিল্পী এবং সংগীতজ্ঞদের পারফরম্যান্স দিয়ে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। বলিউড তারকা নোরা ফাতেহি এবং আমেরিকান গায়ক লিল বেবির পারফরম্যান্সও থাকছে উদ্বোধনী অনুষ্ঠানে।

কাতার বিশ্বকাপের অফিসিয়াল গান ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গাইবেন লিল ববি। মানাল ও রেহমার সঙ্গে অফিসিয়াল গানটিতে নৃত্য করবেন নোরা ফাতেহি।

অন্যান্য বিখ্যাত শিল্পীদের মধ্যে থাকছে জনপ্রিয় কোরিয়ান ব্যান্ড বিটিএসের সংগীত পরিবেশন। তবে কলম্বিয়ান সংগীতশিল্পী শাকিরা এবং নাইজেরিয়ান শিল্পী কিজ ড্যানিয়েলকে নিশ্চিত করা যায়নি এখনো। এ ছাড়া স্থানীয় নৃত্যশিল্পীরাও আল বায়েত স্টেডিয়ামে পারফর্ম করার সুযোগ পেতে পারেন।

লা’ইব অফিসিয়াল মাসকট

প্রদর্শন করা হবে টুর্নামেন্টের অফিসিয়াল মাসকট লা’ইব। আরবি এই শব্দটির অর্থ সুপার-স্কিলড প্লেয়ার বা অতি দক্ষ খেলোয়াড়।

আতশবাজির ঝলকানিতে শেষ হবে ৪৫ মিনিটের উদ্বোধনী অনুষ্ঠান। এরপর ম্যাচের প্রস্তুতিতে নেমে পড়বেন কাতার ও ইকুয়েডরের ফুটবলাররা।