গুজবে কান দিয়ে উত্তপ্ত পবিপ্রবি ছাত্রলীগ

0
153

হঠাৎ সরগরম পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একাংশ। সময় সময় ঝটিকা মিছিল, প্রধান ফটকে টায়ার পোড়ানো, হুমকিমূলক স্লোগান ও আতঙ্ক সৃষ্টি এখন ক্যাম্পাসের নিত্য চিত্র। যা ব্যাঘাত ঘটাচ্ছে সাধারণ শিক্ষার্থীদের পড়াশোনার সুস্থ পরিবেশ।

জানা যায়, ছাত্রলীগের কমিটি ঘোষণার সম্ভাব্যতা টের পেয়েই একটি অংশের এ ধরণের জ্বালাও-পোড়াও কর্মসূচী পালন করছে। কমিটি ঘোষণার আগেই কমিটি নিয়ে এ ধরণের কর্মসূচী বিরল। গত কিছুদিন ধরে বিভিন্ন জনের কমিটিতে নাম পাওয়া নিয়ে গুজব ছড়াচ্ছে একটি গোষ্ঠী। আর এ গুজবের উপর ভিত্তি করেই একটি পক্ষ ক্যাম্পাসে এ ধরণের কর্মসূচী পালন করছে।

অভিযোগ আছে ক্যাম্পাসের কয়েকজন ছাত্রলীগ নেতা জোর করে জুনিয়র ছাত্রদের আন্দোলনে নিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা চলমান থাকলেও এ কর্মসূচী থেকে নিস্তার পাচ্ছেন না কেউ।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রথম বর্ষের এক শিক্ষার্থী জানান, “আমাদের ক্লাস টেস্ট ও প্রাকটিক্যাল পরীক্ষা চলমান, এভাবে জোর করে মিছিলে নেওয়ায় আমারা পড়াশোনা ঠিকভাবে মনোযোগী হতে পারছি না। এমনকি গত কিছুদিন ধরে ক্যাম্পাসে যে ভিতীকর পরিস্থিতি চলমান তাতে ক্যাম্পাসে অবস্থান করাটাই দুষ্কর”।

এ ধরনের কর্মকান্ডে বিব্রত পবিপ্রবি ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দ। বেশ কয়েকজন সাবেক নেতৃবৃন্দ এ ধরণের কর্মকান্ডের প্রতি নিন্দা জানান।

পবিপ্রবি ছাত্রলীগের সাবেক সাধারণত সম্পাদক রাকিবুল ইসলাম বলেন, “বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ কিছু কর্মকর্তা তাদের অসাধু স্বার্থ হাসিল করার জন্য শিক্ষার্থীদের দিয়ে এ ধরনের কর্মকান্ডে ইন্ধন দিচ্ছেন। এতদিন ক্যাম্পাসে ছাত্র নেতৃত্ব না থাকার সুযোগ নিচ্ছিলো কর্মকর্তাদের এই অংশটি। ক্যাম্পাসে কমিটি আসার খবরে নিজেদের অবস্থান হারানোর ভয়ে এ ধরণের কর্মকান্ড চালাচ্ছেন তারা।”

এ সময় তিনি আরো বলেন, “সামনে নির্বাচনকে কেন্দ্র করে পবিপ্রবি ছাত্রলীগের কমিটি ঘোষণা আবশ্যক হয়ে পড়েছে, আশা করছি যোগ্য ও ত্যাগী নেতাদের হাতে কেন্দ্রীয় নেতৃবৃন্দ পবিপ্রবি ছাত্রলীগের নেতৃত্ব প্রদান করবেন”

উল্লেখ্য যে, সাম্প্রতিক কালে বাংলাদেশ আওয়ামী লীগ এর অন্যতম ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ এর মধ্যে অন্তকোন্দল, কাদা ছোড়াছুড়ি এবং গুজব রটানো আশঙ্কা জনক হারে বৃদ্ধি পেয়েছে যার ধারাবাহিকতায় পবিপ্রবি ছাত্রলীগের একাংশ এ ধরনের কর্মসূচি পালন করেছে।