সুস্বাদু নেহারি যেভাবে রাঁধবেন

0
286

নেহারি একটি জনপ্রিয় খাবার। ভারতের মুসলিমদের মাঝেও খাবারটি বেশ জনপ্রিয়। নেহারি হল গরু, ছাগল বা ভেড়ার পায়ের রানের মাংস দিয়ে রান্না করা ঝোলযুক্ত খাবার। সুস্বাদু এই খাবারটি পছন্দ করেন না, এমন মানুষ খুবই কম। গরম গরম ধোঁয়া ওঠা এই মজাদার খাবারটি চালের রুটি, পরোটা, তন্দুরি রুটি, পরোটা কিংবা নানের সঙ্গে খাওয়া যায়।

নেহারি রান্নায় যা লাগবে-

গরুর পা ৪টি

হলুদ আধা চামচ

মরিচ আধা চামচ

আদা ২ চামচ

পেঁয়াজ ৩ চামচ

রসুন ২ চামচ

জিরা ১ চামচ

ধনে গুড়া ১ চামচ

কাঁচা মরিচ ৬ থেকে ৭টা

তেজপাতা ৩ থেকে ৪টা

এলাচ ৪ থেকে ৫টা

দারুচিনি ৪ থেকে ৫ টুকরা

তেঁতুল আধা কাপ

তেল কয়েক চামচ, বেরেস্তার জন্য

লবণ পরিমান মত

পেঁয়াজ কুচি বেরেস্তার জন্য

যেভাবে রাঁধবেন

একটা বড় হাঁড়িতে গরুর পা গুলো সাইজ মত টুকরা টুকরা করে কেটে ভাল করে ধুয়ে নিন। এতে সামান্য লবণ ও তেজপাতা দিয়ে ডুবো পানিতে ভাল করে জ্বাল দিতে থাকুন।

জ্বাল দেওয়ার কিছুক্ষণ পর শেওলার মত সবুজ বা কালছে কিছু ময়লা বের হলে চামচ দিয়ে তা ফেলে দিতে হবে। পানি কমে গেলে আরও কিছু পানি দিতে হবে। পায়া ভাল করে সিদ্ধ (ঘণ্টা দুয়েক লাগতে পারে) হলে এলাচ, দারুচিনি ও তেঁতুলসহ সব মশলা দিয়ে দিন।

এবার আরও কিছু পানি দিয়ে ভাল করে মিশিয়ে আবার জ্বাল দিতে থাকুন, মাঝে মধ্যে চেক করুন। হাঁড়ির পানি কমে গেলে আবার পানি দিতে হবে। জ্বাল দেওয়া হলে যখন ঝোলটা পছন্দমত পর্যায়ে আসবে তখন লবণ চেক করে নিন। অন্য একটা হাঁড়িতে তেল গরম হলে পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা (পেঁয়াজ লাল মচমচে করে ভাজা) করে নিন। বেরেস্তা হয়ে গেলে পায়ার ঝোলে বাগার (তেলে পেঁয়াজ দিয়ে হালকা বাদামি করে ভাজা) দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। তৈরি হয়ে গেল, সুস্বাদু নেহারি।

সুস্বাদু নেহারি পরিবেশন করুন চালের রুটি, পরোটা বা তন্দুরি রুটির সঙ্গে ।