ফিলিপসের রানই করতে পারল না শ্রীলঙ্কা!

0
164

ফিলিপসের ক্যাচ মিস করে নিশ্চিতভাবেই আক্ষেপে পুড়ছেন পাথুম নিশাঙ্কা। সেই এক ক্যাচ মিসের দরুণ দুর্দান্ত শতক পেয়েছেন কিউয়ি মারকুটে। সঙ্গে তার দলও সিডনিতে পেয়ে যায় ১৬৭ রানের চ্যালেঞ্জিং পুঁজি। আর ওই লক্ষ্য তাড়া করতে নেমে শ্রীলঙ্কা গুটিয়ে গেছে মাত্র ১০২ রানে।

অবশ্য একা গ্লেন ফিলিপসই করেছেন শ্রীলঙ্কার চেয়ে বেশি, ১০৪ রান। শেষ পর্যন্ত ফিলিপসের কাছে ২ রানে এবং কিউয়িদের কাছে ৬৫ রানের বিশাল ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়তে বাধ্য হয় এশিয়ান চ্যাম্পিয়নরা।

বড় ব্যবধানে হারার ফলে সুপার টুয়েলভের গ্রুপ পর্বে ৩ ম্যাচ শেষে মাত্র ২ পয়েন্ট নিয়েই বিশ্বকাপে নিজেদের ভবিষ্যৎ কঠিন করে ফেলেছে দাসুন শানাকার দল। অন্যদিকে, সমান ম্যাচে পায় পয়েন্ট নিয়ে সুপার টুয়েলভে গ্রুপ-১ এর শীর্ষে চলে গেল কিউয়িরা।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে এদিন টস জিতে আগে ব্যাট করতে নেমে ব্যর্থ হন নিউজিল্যান্ডের বেশিরভাগ ব্যাটারই। যেখানে একমাত্র ব্যতিক্রম ছিলেন গ্লেন ফিলিপস। দলের ১৬৭ রানের মধ্যে ১০৪ রান-ই এসেছে এই কিউয়ি ব্যাটারের ব্যাট থেকে। ৬৪ বলে ১০টি চার ও ৪টি ছয়ে ১০৪ রান করেন ফিলিপস।

অবশ্য ভাগ্যও কিছুটা সহায় ছিল এই ব্যাটারের। ব্যক্তিগত ১২ রানের মাথায় ফিলিপসের খুব সহজ ক্যাচ ছেড়েছিলেন নিশাঙ্কা। যার ফলে জীবন পেয়েই ব্যাটে ঝড় তোলেন গ্লেন।

ডানহাতি এই ব্যাটার ছাড়াও কিউয়িদের পক্ষে এদিন দ্বিতীয় সর্বোচ্চ রান আসে ড্যারিল মিচেলের ব্যাট থেকে। তাও ২২ রানের বেশি নয়। শেষদিকে মিচেল স্যান্টনার ৫ বলে করেন অপরাজিত ১১ রান। লঙ্কানদের পক্ষে পাঁচ বোলার উইকেট শিকার করেন। যেখানে কেবল কাসুন রাজিথা ২টি উইকেট তুলে নেন।

লক্ষ্য তাড়া করতে নেমে টিম সাউদি এবং ট্রেন্ট বোল্টের বোলিং তোপে শুরুতেই ম্যাচ থেকে ছিটকে যায় শ্রীলঙ্কা। মাত্র ৮ রানেই ৪ উইকেট হারিয়ে বসে লঙ্কানরা। যেখানে বোল্ট প্রথম স্পেলের তিন ওভারে তুলে নেন ৩টি উইকেট। অন্যটি আসে সাউদির হাত ধরে।

যাতে ডাবল ডিজিটে যেতে পারেননি লঙ্কানদের টপ অর্ডারের চার ব্যাটারের কেউই। এরমধ্যে দুইজন শূন্য এবং বাকি দুইজন ফেরেন ৪ রান করে।

পাঁচে নেমে ভানুকা রাজাপাকসে লঙ্কান অধিনায়ক দাসুন শানাকাকে নিয়ে প্রতিরোধের চেষ্টা করেন। ২২ বলে ৩৪ রান করে রাজাপাকসে ফিরলে আবারও দ্রুত কয়েকটা উইকেট হারায় লঙ্কানরা। এক পর্যায়ে ৬৫ রানের মধ্যে ৮ উইকেট হারিয়ে ফেলে দলটি।

সেখান থেকে অধিনায়ক শানাকার ব্যাটে ভর করে ১০২ রানে পৌঁছে লঙ্কানরা। শানাকা ৩৫ রানে ফিরতেই লঙ্কানদের ইনিংসেরও সমাপ্তির সুর বেজে ওঠে।

কিউয়িদের পক্ষে বোল্ট ১৩ রানের বিনিময়ে ৪টি উইকেট নেন। এছাড়া মিচেল স্যান্টনার ও ইশ সোধি ২টি এবং লোকি ফার্গুসন ও সাউদি ১টি করে উইকেট শিকার করেন। তবে ম্যাচ সেরা হন ব্যাট হাতে ঝড় তোলা গ্লেন ফিলিপসই।