বিপৎসীমার ওপরে বরিশালের ৩ নদীর পানি

0
115

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বরিশাল বিভাগের নদীগুলোর মধ্যে তিনটি নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে।সোমবার (২৪ অক্টোবর) দুপুর আড়াইটার বুলেটিনে এ তথ্য জানিয়েছেন বরিশাল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) জলানুসন্ধান বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. মাসুম।

তিনি জানান, বাকি নদীগুলোর পানিও বিপৎসীমার কাছাকাছি। ২৩টি নদীর মধ্যে গুরুত্বপূর্ণ ১০টি নদীর পানির উচ্চতা সবসময় পর্যবেক্ষণ করা হয়। এর মধ্যে এখন পর্যন্ত ছয়টির রিপোর্ট পাওয়া গেছে। যার মধ্যে তিনটি নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে।

পাউবো বলছে, বরগুনার বিষখালী নদীর পানি ৫ সেন্টিমিটার, পাথরঘাটার বিষখালী নদীর পানি ৫৮ সেন্টিমিটার, তজুমদ্দিনের সুরমা/মেঘনা নদীর পানি ১ মিটার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বৃদ্ধিতে ভোগান্তিতে পড়েছে উপকূলের মানুষ। পাশাপাশি গবাদিপশু ও ফসলের ক্ষেত নিয়ে বিপাকে আছেন বাসিন্দারা।

এদিকে নদী পথে সকল নৌযান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে বিআইডব্লিউটিএ। বরিশাল নদী বন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, আবহাওয়া ঠিক না হওয়া পর্যন্ত নৌযান চলাচল বন্ধ করা হয়েছে৷ নৌযানগুলোকে নিরাপদে সরিয়ে রাখতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ প্রণব কুমার রায় জানিয়েছেন, বিকেল ৩টা পর্যন্ত ১৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পায়রা বন্দরের আরও কাছে চলে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং।

নগরী ঘুরে দেখা গেছে, সকাল থেকে ঝোড়ো হাওয়া ও বৃষ্টিতে জনজীবন স্থবির হয়ে পড়েছে। শহরে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বিশেষ প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হচ্ছে না।

প্রসঙ্গত, মঙ্গলবার ভোরে বরিশাল ও এর আশপাশের উপকূলে ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত হানতে পারে।