ডেঙ্গুতে ঢাকার বাইরে মৃত্যু বেশি: স্বাস্থ্য অধিদপ্তর

0
126

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ঢাকার বাইরেই বেশি মৃত্যু হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে সম্মেলন কক্ষে দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

ড. আহমেদুল কবির বলেন, হাসপাতালে ভর্তির তিনদিনের মধ্যে সবচেয়ে বেশি ৪৮ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। ৩ থেকে ৬ দিনের মধ্যে ১৮ জন, ৬ থেকে ৯ দিনের মধ্যে ৬ জন এবং ৯ থেকে ৩০ দিনের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে।

তিনি বলেন, ডেঙ্গু আক্রান্তদের মধ্যে অধিকাংশের বয়স ২০ বছরের বেশি। ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যুবরণ করছেন ৪০ থেকে ৫০ বছরের মানুষ। আর ডেঙ্গুতে ঢাকার বাইরেই বেশি মৃত্যু হচ্ছে। এতে নারীদের মৃত্যুহার পুরুষের তুলনায় বেশি। আর হাসপাতালে ভর্তি হওয়ার ৩ দিনের মাঝেই ডেঙ্গুতে মারা যাচ্ছেন আক্রান্তরা।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, ঢাকার পর কক্সবাজারে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩৬৮ জন। এবছর ১ জানুয়ারি থেকে ১২ অক্টোবর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা সর্বমোট ২২ হাজার ৫১৭ জন এবং এবছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৭৫ জন মারা গিয়েছেন।