প্রবাসী কল্যাণমন্ত্রীর সাথে ব্রুনাইয়ের পররাষ্ট্র মন্ত্রীর বৈঠক

0
89

ব্রুনাইয়ে বাংলাদেশের শ্রমবাজার উন্নয়ন এবং সম্প্রসারণ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি’র সাথে সে দেশের পররাষ্ট্র মন্ত্রী H.E. Dato Seri Setia Haji Erywan bin Pehin Datu Pekerma Jaya Haji Hohd. Yusof এর বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

আজ (১৩ অক্টোবর) দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্রুনাইয়ের পররাষ্ট্র মন্ত্রীর সাথে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ সময় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এবং ব্রুনাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের পার্মানেন্ট সেক্রেটারি PG Norashima উপস্থিত ছিলেন।

এ সময় প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ বলেন, বাংলাদেশের কর্মীরা দায়িত্বশীল ও কর্তব্য পরায়ণ। বিভিন্ন দেশের শ্রমবাজারে বিভিন্ন সেক্টরে বাংলাদেশি কর্মীরা সুনামের সাথে কাজ করছে। এছাড়া আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী তৈরি করতে সরকার ব্যাপক উদ্যোগ নিয়েছে। মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ যেকোন ধরনের অনিয়মতান্ত্রিক অভিবাসনকে নিরুৎসাহিত করে এবং গুণগত অভিবাসন নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ।

বৈঠকে ব্রুনাইয়ের পররাষ্ট্র মন্ত্রী বলেন, বাংলাদেশ ও ব্রুনাই মুসলিম প্রধান দেশ হিসেবে দু’দেশের সংস্কৃতির মধ্যে সাদৃশ্য বিদ্যমান। তাই ব্রুনাইয়ের নিয়োগকারী এবং বাংলাদেশি কর্মীদের মাঝে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক পরিলক্ষিত হয়। তিনি বলেন, ব্রুনাই সরকার অভিবাসী কর্মীদের স্বার্থ রক্ষায় এবং অবৈধ অভিবাসন প্রতিরোধে সদা তৎপর। তিনি আরো বলেন, বাংলাদেশ-ব্রুনাই মানবপাঁচার প্রতিরোধে একসঙ্গে কাজ করতে পারে। তিনি উল্লেখ করেন যে, ব্রুনাইয়ের মহামান্য সুলতানের আসন্ন রাষ্ট্রীয় সফরের সময় ব্রুনাইয়ে কর্মী প্রেরণ বিষয়ে দু’দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। উক্ত সমঝোতা স্মারক বাংলাদেশের কর্মী নিয়োগ প্রক্রিয়াকে আরো সম্প্রসারিত ও নিরাপদ করবে।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন, ঢাকাস্থ ব্রুনাই হাইকমিশনার Hj Haris Othman, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র মহাপরিচালক মোঃ শহিদুল আলম, ব্রুনাইয়ে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মিস নাহিদা রহমান সুমনা, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেনসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।