পাকিস্তানকে উড়িয়ে সমতায় ইংল্যান্ড

0
101

ফিল সল্টের তাণ্ডবে পাকিস্তানকে উড়িয়ে সমতায় ফিরেছে ইংল্যান্ড। বাবর আজমের ৮৭ রানের ঝড়ো ইনিংসটা বৃথাই গেলো ইংলিশ উইকেটরক্ষকের উজ্জ্বলতায়। সল্টের ৮৮ রানের বিধ্বংসী ইনিংসে সাত ম্যাচ সিরিজে ৩-৩ সমতায় ইংলিশরা।

লাহোরে শুক্রবার রাতে ষষ্ঠ টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের জয় ৮ উইকেটে। ১৭০ রানের লক্ষ্য ইংলিশরা পেরিয়ে যায় ৩৩ বল হাতে রেখে। ফলে রোমাঞ্চকর সিরিজের শেষ ম্যাচটি এখন পরিণত হয়েছে অঘোষিত ফাইনালে।

টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় মইন আলী। আগের ম্যাচে পিঠে সমস্যা অনুভব করা কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান ও পেসার হারিস রউফকে ছাড়া নামে পাকিস্তান। অভিষিক্ত মোহাম্মদ হারিস ছক্কায় রানের খাতা খোলার পর আদিল রশিদকে ক্যাচ অনুশীলন করিয়ে বিদায় নেন ৭ রান করে। তিন নম্বরে নেমে শূন্য রানে ফেরেন শান মাসুদ।

১৫ রানে ২ উইকেট হারানো দলকে এগিয়ে নেন বাবর ও হায়দার আলি। তৃতীয় উইকেটে দুজনে গড়েন ৩২ বলে ৪৭ রানের জুটি। ১৪ বলে একটি করে চার-ছক্কায় হায়দার করেন ১৮ রান। রানের গতিতে দম দেন ইফতিখার আহমেদ। ২টি করে চার ও ছক্কায় ২১ বলে ৩১ রান করেন তিনি।

৪১ বলে ফিফটি করে এগিয়ে যান বাবর। রিচার্ড গ্লিসনকে ছক্কায় উড়িয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম তিন হাজার রানের রেকর্ডে বিরাট কোহলির পাশে বসেন তিনি।

রিস টপলির শেষ ওভারে পাকিস্তান তোলে ২০ রান। প্রথম দুই বলে চার-ছক্কা মারেন বাবর। পঞ্চম বলে ছক্কা মেরে শেষ বলে আউট হন মোহাম্মদ নাওয়াজ।

৬ উইকেটে ১৬৯ রানের সংগ্রহ দাঁড় করায় পাকিস্তান। ইংল্যান্ডের ডেভিড উইলি আর স্যাম কুরান নেন দুটি করে উইকেট।

রান তাড়ায় অ্যালেক্স হেলস ও সল্টের ব্যাটে উড়ন্ত সূচনা পায় ইংল্যান্ড। ওপেনিংয়ে নামা সল্ট পাওয়ার প্লেতে রীতিমত তাণ্ডব চালিয়েছেন পাকিস্তানি বোলারদের ওপর। ১৯ বলে তুলে নেন হাফসেঞ্চুরি, পাওয়ার প্লেতে ৮২ রান তোলে ইংল্যান্ড।

নাওয়াজের করা ইনিংসের প্রথম বলে চার মেরে শুরু করেন সল্ট, এক বল পর আরেকটি। পরের ওভারে ঝড় বয়ে যায় শাহনাওয়াজ দাহানির ওপর দিয়ে। দুই ওপেনারই মারেন একটি করে চার ও ছক্কা। ওভারে আসে ২২ রান। পরের ওভারে মোহাম্মদ ওয়াসিমকে টানা তিনটি চার মারেন হেলস।

তিন ওভারেই ইংল্যান্ডের রান স্পর্শ করে পঞ্চাশ! পরের ওভারে হেলস বিদায় নেন ১২ বলে ২৭ রান করে। পঞ্চম ওভারে নাওয়াজকে তিনটি চারের সঙ্গে একটি ছক্কা মারেন সল্ট।

পাওয়ার প্লের ৬ ওভারে ইংল্যান্ডের রান ছিল ১ উইকেটে ৮২। দ্বিতীয় উইকেটে দাভিদ মালানের সঙ্গে তিনি ৭৩ রানের জুটি গড়েন স্রেফ ৩৪ বলে। মালান ১৮ বলে ৫ চারে ২৬ রান করে এলবিডব্লিউ হন শাদাব খানের বলে।

এরপর বেন ডাকেটের সঙ্গে অবিচ্ছিন্ন ৪২ রানের জুটিতে বাকিটা সারেন সল্ট। ১৬ বলে ৪টি চারে ২৬ রানে অপরাজিত থাকেন ডাকেট। আর ৪১ বলে ৮৮ রানে অপরাজিত থাকেন সল্ট। এ ইনিংসে ১৩ বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কা হাঁকান ডানহাতি এই ব্যাটার।

পাকিস্তানের শাদাব খান ৩৪ রানে নেন দুটি উইকেট। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন ইংল্যান্ডের ফিল সল্ট। আগামীকাল রোববার অঘোষিত ফাইনালে মুখোমুখি হবে দুই দল।