চমক রেখে নিউজিল্যান্ডের বিশ্বকাপ দল ঘোষণা

0
168

আসন্ন অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনেজেডসি)। এই দলে আছেন পেসার এডাম মিলনে, ব্যাটার ফিন অ্যালেন ও অলরাউন্ডার মাইকেল ব্রেসওয়েল। প্রথমবারের মত বিশ্বমঞ্চে খেলবেন শেষের দুজন।

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য এই টি-টোয়েন্টি বিশ্বকাপে গত আসরের রানার্স-আপ দল থেকে তিনটি পরিবর্তন এনেছে নিউজিল্যান্ড। কাইল জেমিসন, টড অ্যাস্টল এবং টিম সেইফার্টের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন লকি ফার্গুসন, মাইকেল ব্রেসওয়েল ও ফিন অ্যালেন। পিঠের ইনজুরির কারণে দলে সুযোগ হয়নি জেমিসনের। আর বাজে পারফরমেন্সের কারণে দলে জায়গা হারালেন অ্যাস্টল ও সেইফার্ট।

গত আসরে ফার্গুসনের ইনজুরিতে বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছিলেন মিলনে। ইনজুরির কারণে গত বছরের নভেম্বরের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেননি তিনি। গেল মার্চ থেকে মাঠের বাইরেই আছেন মিলনে।

মিলনের সাথে নিউজিল্যান্ডের পেস অ্যাটাকে আরও আছেন- দুই অভিজ্ঞ টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট এবং জিমি নিশাম ও লকি ফার্গুসন। সম্প্রতি নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ান বোল্ট ও নিশাম। তারপরও বিশ্বকাপ দলে রাখা হয়েছে তাদের।

দলের প্রধান উইকেটরক্ষক হিসেবে আছেন বাঁ-হাতি ব্যাটার ডেভন কনওয়ে। স্পিন আক্রমণের নেতৃত্ব দেবেন ইশ সোধি। তার সঙ্গে থাকবেন মিচেল স্যান্টনার ও ব্রেসওয়েল। ব্যাট হাতেও পারদর্শী নিশাম-স্যান্টনার ও ব্রেসওয়েল।

এদিকে, নিউজিল্যান্ডের প্রথম খেলোয়াড় হিসেবে সাতটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন ওপেনার মার্টিন গাপটিল। আর এ নিয়ে তৃতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেবেন নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন।

বিশ্বকাপ দল নিয়ে নিউজিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টিড বলেন, ‘বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করা সবসময়ই একটি বিশেষ কিছু। বিশ্বকাপের জন্য আজ নির্বাচিত ১৫ জন খেলোয়াড়কে অভিনন্দন জানাতে চাই।’

তিনি আরও বলেন, ‘অ্যালেন ও ব্রেসওয়েলের জন্য এটি বিশেষ মুর্হূত। প্রথমবারের মতো আইসিসি ইভেন্টে খেলবেন তারা। সপ্তমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন মার্টিন গাপটিল। যা তার জন্য অবিশ্বাস্য অর্জন।’

অন্যদিকে, বিশ্বকাপের আগে আগামী ৭ অক্টোবর থেকে ঘরের মাঠে বাংলাদেশ ও পাকিস্তানকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে নিউজিল্যান্ড। বিশ্বকাপের এই দলটিই অংশ নিবে ত্রিদেশীয় সিরিজে।

আর আগামী ২২ অক্টোবর স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে নিউজিল্যান্ড।

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ড দল:
কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, এডাম মিলনে, ড্যারেল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ইশ সোধি ও টিম সাউদি।