দেশপ্রেম ছাড়া অর্থনৈতিক সমৃদ্ধি অর্থবহ হতে পারে না: রবিবা উপাচার্য

0
158

মাহবুবুল আলম, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: ১৭ সেপ্টেম্বর (শনিবার) ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন কর্তৃক রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত বাংলাদেশ ইয়ুথ সামিট-২০২২ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম বলেন, দেশপ্রেম ছাড়া অর্থনৈতিক সমৃদ্ধি অর্থবহ হতে পারে না।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বলীয়ান হয়ে যুব সম্প্রদায় বাংলাদেশের উন্নয়নের কাজে যুক্ত হয়েছে সেটি ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের বড়ো অর্জন। সংগঠনটি মুক্তিযুদ্ধের পক্ষে যুবকদের নিয়ে কাজ করে দারিদ্র্য বিমোচন, নারীর অধিকার, জলবায়ু পরিবর্তন, ব্লু ইকোনমি, আইসিটির বিস্তার এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ কীভাবে মোকাবেলা করা যায়– এগুলো নিয়ে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে।

রবি উপাচার্য বলেন, মুক্তিযুদ্ধে যুবকদের অংশগ্রহণ এবং মুক্তিযুদ্ধের পরবর্তীকালে স্বাধীন বাংলাদেশ পুনর্গঠন ও পূর্ণবাসন কার্যক্রম সম্পাদন যুবকদের অসীম ক্ষমতাকে মনে করিয়ে দেয়। তিনি আরও বলেন, নতুন বিশ্বপরিস্থিতে চতুর্থ শিল্প বিপ্লব বাংলাদেশকে একটি নতুন যুদ্ধের সম্মুখীন করেছে। যে যুবকটি ল্যাপটপ হাতে নিয়ে বাংলাদেশকে পরিচিত করেছে, নতুন মার্কেট খুঁজে বেড়াচ্ছে, সৃষ্টি করছে কর্মসংস্থান এবং এগিয়ে নিচ্ছে প্রবৃদ্ধিকে, সে যুবককে আমি বীরের মর্যাদা দিতে চাই।

উপাচার্য মহোদয় আরও বলেন, যুবকদের মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হতে হবে। এ কথাটি মনে রাখতে হবে যে, দেশপ্রেম ছাড়া অর্থনৈতিক সমৃদ্ধির অর্থবহ হতে পারে না। তিনি বলেন, জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতার এই চেতনা ভুলে গেলে আমাদের চলবে না। আমরা যদি এই চেতনাকে নিয়ে সামনের দিকে অগ্রসর হতে পারি তাহলেই বঙ্গবন্ধুর যে স্বপ্ন সেই স্বপ্নের বাস্তবায়ন করা সম্ভব হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহান জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সংসদ সদস্য আরমা দত্ত এবং সংসদ সদস্য এ এফ এম ফখরুল ইসলাম, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আজহারুল ইসলাম খান।