গরুর মাংসের বটি কাবাব রেসিপি

0
150

বিকেলের নাস্তায় গরম-গরম কাবাব ছাড়া কি জমে? আড্ডাই হোক বা অতিথি আপ্যায়নে? যদি থাকে বাড়িতে বানানোর সুযোগ, কেনার ঝামেলায় কে যেতে চায়! বাসায় বসে সহজেই খাবারটি তৈরি করা যায়।

কোনো কোনো কাবাব তৈরির প্রস্তুতি নিতে হয় একদিন আগে থেকেই। কারণ যত বেশি সময় মেরিনেট করে রাখা হয়, তত বেশি সুস্বাদু লাগে খেতে। তেমনই একটি কাবাব হলো বটি কাবাব। চলুন জেনে নেওয়া যাক গরুর মাংস দিয়ে বটি কাবাব তৈরির রেসিপি—

উপকরণ

হাড় ছাড়া মাংস ১ কেজি, দই ১/২ কাপ, পেঁপে বাটা ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, লবঙ্গ ২টি, এলাচ ৪টি, দারুচিনি ২ সেমি ৩ টুকরা, জায়ফল ১/২ চা চামচ, জয়ত্রী ১/৮ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ টেবিল চামচ, জিরা গুঁড়া ২ চা চামচ।

এ ছাড়া আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, চিনি ১ চা চামচ, তেল ১ চা চামচ, শিক ও কাঠকয়লা।

প্রণালি

লবঙ্গ, এলাচ, দারুচিনি, জায়ফল ও জয়ত্রী হালকা টেলে গুঁড়া করে নিন। মাংসের পানি নিংড়ে তিন সেন্টিমিটার চৌকো টুকরা করুন। এরপর সব উপকরণ একসঙ্গে মেখে ১০-১২ ঘণ্টা ঢেকে রাখুন। শিকে মাংস গেঁথে কাঠকয়লার আগুনে ১৫-২৫ মিনিট ঝলসে নিন। এরপর নামিয়ে সালাদের সঙ্গে পরিবেশন করুন।