দুদকের মামলায় কর্নেল শহিদ উদ্দিনে ৩ বছরের কারাদণ্ড

0
182

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় কর্নেল (অব.) মো. শহিদ উদ্দিন খানের তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত- ৯ এর বিচারক শেখ হাজিজুর রহমান এ রায় ঘোষণা করেন। কারাদণ্ডের পাশাপাশি তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও এক মাসের কারাভোগের আদেশ দেন।

কারাদণ্ডপ্রাপ্ত আসামি কর্নেল (অব.) শহিদ উদ্দিন খান পলাতক থাকায় তার বিরুদ্ধে সাজা পরোয়ানাও জারি করেন আদালত। দুদকের আরেক প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর এ তথ্য জানান। তিনি বলেন, ‘আদালত চার কার্যদিবসে বিচারকার্য শেষ করে এ রায় ঘোষণা করেন।’

এর আগে, গত ৮ আগস্ট অভিযোগ গঠন করেন আদালত। মামলার অভিযোগে বলা হয়, রাজধানীর বারিধারায় শহিদ উদ্দিন খানের পরিবারের সদস্যদের নামে একটি ফ্ল্যাট এবং যুক্তরাজ্যের লন্ডনে দুটি বাড়ি আছে। এসবের দাম প্রায় ২৫ কোটি ৫০ লাখ টাকা। তাছাড়া, শহিদ উদ্দিন খান এবং তার পরিবারের সদস্যদের নামে যুক্তরাজ্যের বিভিন্ন ব্যাংকে ১২টি অ্যাকাউন্ট আছে। স্ত্রী-কন্যার নামে ঢাকার প্রচ্ছায়া লিমিটেডে ৫ কোটি টাকা মূল্যের ৫ লাখ শেয়ার এবং কুমিল্লায় কোটি টাকা দামের কোল্ড স্টোরেজ আছে। লন্ডনে তাদের নামে জুমানা ইনভেস্টমেন্টস অ্যান্ড প্রোপার্টিজ লিমিটেডে বিনিয়োগ এবং সাইপ্রাসে ব্যাংক অ্যাকাউন্ট আছে। শহিদ উদ্দিন খানের ভাই মোহাম্মাদ আলী খানের নামে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ব্যাংকে ৩০ লাখ ৩৯ হাজার দিরহাম জমা ছিল, যা জুমানা ইনভেস্টমেন্টস অ্যান্ড প্রোপার্টিজ লিমিটেডে হস্তান্তর করা হয়েছে।

শহিদ উদ্দিন খান ও তার পরিবারের সদস্যদের নামে দেশে-বিদেশে প্রায় ৩০ কোটি ৫০ লাখ টাকার স্থাবর-অস্থাবর সম্পদ আছে। বিদেশে তাদের নামে ১২টি ব্যাংক হিসাব আছে, যা একজন সরকারি কর্মকর্তা হিসাবে অস্বাভাবিক। অর্থাৎ তার ও পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ আছে বলে প্রতীয়মান হয়। সে কারণে তাকে ২০২০ সালের ১৬ আগস্ট সম্পদ বিবরণী দাখিলের নোটিশ ইস্যু করা হয়। কিন্তু, আসামি সম্পদের হিসাব দাখিল না করায় ২০২১ সালের ২৪ জানুয়ারি দুদকের উপ-পরিচালক জামাল উদ্দিন আহমেদ মামলা করেন। গত বছর ১৪ নভেম্বর তদন্ত কর্মকর্তা অভিযোগপত্র দাখিল করেন।

উল্লেখ্য, ২০২০ সালের ১০ নভেম্বর অস্ত্র আইনের মামলায় কর্নেল (অব.) শহিদ উদ্দিন খান, তার স্ত্রী ফারজানা আনজুম খানসহ চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। একই বছরের ২০ ডিসেম্বর আয়কর ফাঁকির মামলায় শহিদ উদ্দিন খানকে ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়।