বান্দরবানে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে মধু পূর্ণিমা

0
188

রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি : বান্দরবানে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালিত হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের মধু পূর্ণিমা।

শুক্রবার (৯সেপ্টেম্বর) এ পূর্ণিমা উপলক্ষে সকাল থেকে সারা দিনব্যাপী বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ সকলে সমবেত হতে থাকে বান্দরবানের সকল বৌদ্ধবিহারগুলোতে।

দিনটি উপলক্ষে বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীরা রাজগুরু বৌদ্ধ বিহার (ক্যং) এবং উজানী পাড়া বৌদ্ধ বিহারে (ক্যং) মধু দান করে ধর্মীয় আনুষ্ঠিকতা শুরু করে। সকালে নানান বয়সের পূজারিগণ হাতে মধু, ফুল ও ফল দান করে পুণ্য সঞ্চয় করেন। আজকের এ পূর্ণিমা হচ্ছে তিন মাসের বর্ষবাসের শেষ পুর্ণিমা।

উল্লেখ্য, মধু পূর্ণিমা সারাবিশ্বের বৌদ্ধদের জন্য অন্যতম এক শুভতিথি। বর্ষাবাসের দ্বিতীয় পূর্ণিমা তিথি ভাদ্র মাসে এ উৎসব উদযাপন করা হয় বলে এর অপর নাম ভাদ্র পূর্ণিমা।

তবে বিশ্বে এটি মধু পূর্ণিমা নামে বেশি পরিচিত। বুদ্ধ জীবনের নানা ঘটনার জন্য এ পূর্ণিমা তিথিটি ধর্মীয় ও ঐতিহাসিক দিক থেকে বেশ গুরুত্ব বহন করে।

দিনব্যাপী কর্মসূচীতে দুপুরে বুদ্ধের উদ্দেশ্যে আহার (ছোয়াই) দান বিকালে ধর্ম দেশনা ও সন্ধ্যায় হাজার প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে আনুষ্ঠানিকতা সম্পন্ন শেষ হবে।