SciFinder এর উদ্বোধন ও বেসিক ট্রেইনিং অনুষ্ঠিত

0
247

জবি প্রতিনিধি: বুধবার (৭ সেপ্টেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে SciFinder এর উদ্বোধন ও ট্রেনিং এর আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হক। আরও উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়া থেকে আগত SciFinder এর রিজিওনাল মার্কেটিং ম্যানেজার Dr.Andrew Mckay. উদ্বোধন শেষে SciFinder এর বেসিক ট্রেনিং প্রদান করেন Dr.Heather Cole.

উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ এবং লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

SciFinder এর উদ্বোধন আয়োজন করেন SciFinder পরিচালনা কমিটির আহবায়ক অধ্যাপক ড. শামসুন নাহার (চেয়ারম্যান, রসায়ন বিভাগ) এবং অনুষ্ঠানটি পরিচালনা করেন উক্ত কমিটির সদস্য সচিব ড. মো: মাহমুদুর রহমান(সহযোগী অধ্যাপক, রসায়ন বিভাগ)।

SciFinder সম্পর্কে জবি উপাচার্য বলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে আধুনিক গবেষণা ভিত্তিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে SciFinder গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ।

Scifinder এর রিজিওনাল মার্কেটিং ম্যানেজার Dr. Andrew Mckay বলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষণা ক্ষেত্রে অনেক সম্ভাবনা দেখতে পাচ্ছি এবং ভবিষ্যতে গবেষণা ক্ষেত্রেকে আন্তর্জাতিক অঙ্গণে এগিয়ে নিয়ে যেতে পারবে বলে আমি মনে করছি।

রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামসুন নাহার তার বক্তব্যে উল্লেখ করেন SciFinder এর সার্চিং টুল ব্যবহার করে নতুন নতুন গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সদস্য সচিব ড. মো: মাহমুদুর রহমান বলেন SciFinder ব্যাবহার করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা আরো মানসম্মত গবেষণা করতে পারবে এবং আন্তর্জাতিক জার্নালে প্রকাশ করতে পারবে।

SciFinder এর ৩ বছর মেয়াদি সাবস্ক্রিবশন বাবদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রায় ৩২লক্ষ টাকা প্রদান করেন।
উল্লেখ্য SciFinder এর রেজিস্ট্রেশন লিংক বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের e-library তে সংযুক্ত করা হয়েছে। রেজিস্ট্রেশন করতে আগ্রহী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট সংযোগ ব্যাবহার করে রেজিস্ট্রেশন করতে পারবে ।

SciFinder এ সাবস্ক্রিবশন করার জন্য বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও শিক্ষার্থী মাননীয় উপাচার্যকে কৃতজ্ঞতা প্রকাশ ও ধন্যবাদ জ্ঞাপন করেন।