মন্ত্রীর মর্যাদা পেলেন ঢাকার দুই মেয়র

0
302

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসকে মন্ত্রীর মর্যাদা দিয়েছে সরকার। এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী প্রতিমন্ত্রীর মর্যাদা পেয়েছেন।

সোমবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ চার সিটি করপোরেশনের মেয়রদের মন্ত্রী-প্রতিমন্ত্রী মর্যাদা নির্ধারণ করা হয়েছে।

এর আগে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক ও সাঈদ খোকন মন্ত্রীর মর্যাদা পেয়েছিলেন। ঢাকার বর্তমান দুই মেয়র নির্বাচিত হওয়ার পর কয়েকবারই তাদের মন্ত্রী মর্যাদা দেওয়ার গুঞ্জন শোনা গেলেও আজ সেটি বাস্তবে রূপ নিল।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন হয়েছে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি। দুই মেয়রকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শপথ পাঠ করিয়েছেন ২৭ ফেব্রুয়ারি। তবে শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে তারা সিটি করপোরেশনের দায়িত্ব পাননি। আড়াই মাস পর ১৩ মে দ্বিতীয়বারের মতো মেয়রের দায়িত্ব নেন ঢাকা সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। আর ১৬ মে মেয়রের দায়িত্ব গ্রহণ করেন ঢাকা সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

অন্যদিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের টানা তিনবারের মেয়র সেলিনা হায়াৎ আইভীর পদোন্নতি হয়েছে। এর আগে তিনি মেয়র হিসেবে উপমন্ত্রীর মর্যাদা ভোগ করলেও এবার পেয়েছেন প্রতিমন্ত্রীর মর্যাদা।

প্রতিমন্ত্রীর মর্যাদা পাওয়া চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী মেয়র নির্বাচিত হওয়ার দেড় বছরের কিছু বেশি সময়ের মধ্যে প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন।