সহজে সুস্বাদু নেহারি তৈরির রেসিপি

0
390

রুটি কিংবা পরোটার সঙ্গে নেহারি খেতে পছন্দ করেন সবাই। গরু বা খাসির পায়ের অংশ দিয়ে তৈরি করা যায় এই নেহারি। এটি রান্নার পদ্ধতি মাংসের ঝোল রান্নার থেকে আলাদা। সঙ্গে নেহারি রান্নার সময়ও লাগে অনেক বেশি। চুলার আঁচ কমিয়ে সময় নিয়ে রান্না করতে হয়। চলুন তবে জেনে নেওয়া যাক সুস্বাদু নেহারি রান্নার রেসিপি—

উপকরণ

গরুর পা ৬ ইঞ্চি টুকরা করে কাটা ৭/৮ খণ্ড, পানি পরিমাণমতো, হলুদ গুঁড়া পরিমাণমতো, লবণ স্বাদমতো, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ করে। এ ছাড়া পেঁয়াজ কুচি এক কাপ, তেজপাতা ৪/৫টি, দারুচিনি ৪/৫ টুকরা, এলাচ ৪/৫টি, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, শুকনা মরিচের গুঁড়া ১ চা চামচ ও কাঁচা মরিচ স্বাদমতো।

প্রণালি

গরুর পায়ের টুকরোগুলো পরিষ্কার করে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর হলুদ গুঁড়া ও লবণ দিয়ে চুলায় বসিয়ে দিন। মাঝারি আঁচে সেদ্ধ করুন ৩/৪ ঘণ্টার মতো। পানি কমে এলে চুলার আঁচ কমিয়ে দিন। এরপর তাতে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, দারুচিনি, এলাচ, তেজপাতা, শুকনো মরিচ গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও কাঁচা মরিচ দিয়ে দিন।

এরপর আবার অল্প আঁচে চুলায় বসান আরও ৩/৪ ঘণ্টা। হাঁড়ে লেগে থাকা মাংস সেদ্ধ নরম হয়ে এসেছে কি না দেখুন। ঝোল কমে গেলে গরম পানি মিশিয়ে আবারও ফুটতে দিন। সব মসলা গলে সুগন্ধ বের হলে নামিয়ে পরিবেশন করুন।